kalerkantho

সোমবার । ২৮ নভেম্বর ২০২২ । ১৩ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

ছড়িয়ে পড়ছে প্রতিবাদের নানা রকমের ভিডিও

ইরানের বিক্ষোভ

কালের কণ্ঠ ডেস্ক   

৬ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সামাজিক যোগাযোগ মাধ্যমে ইরানের চলমান বিক্ষোভের নতুন বেশ কয়েকটি ভিডিও ছড়িয়েছে। এর মধ্যে একটিতে আধাসামরিক বাহিনী বাসিজ ফোর্সের এক সদস্যের সামনে মারমুখী ভঙ্গিতে দেখা যায় বিক্ষোভরত স্কুলছাত্রীদের।

ইরানে বাসিজ আগে থেকেই ভীতি-জাগানিয়া বাহিনী হিসেবে পরিচিত। দেশটিতে চলমান প্রতিবাদ দমনে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সঙ্গে কাজ করতে দেখা গেছে বাসিজকে।

বিজ্ঞাপন

নতুন এক ভিডিওতে দেখা যায়, একদল ছাত্রী মাথার কাপড় খুলে ছুড়ে ফেলে এবং বাসিজ সদস্যকে উদ্দেশ করে চিৎকার করে ‘দূর হও বাসিজি’ বলে। জানা গেছে, ছাত্রীদের উদ্দেশে বক্তব্য দেওয়ার চেষ্টা করছিলেন তিনি।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া আরো ভিডিও ফুটেজে দেখা গেছে, এক ব্যক্তি ‘স্বৈরাচারীর মৃত্যু চাই’ স্লোগান দিচ্ছে, রাস্তার গাড়ির পাশ দিয়ে ছুটছে কিশোরীদের দল এবং স্কুলছাত্রীরা ‘স্বাধীনতা, স্বাধীনতা, স্বাধীনতা’ স্লোগান দিতে দিতে মাথার কাপড় খুলে ফেলছে।

একটি ভিডিওতে দেখা গেছে, এক শিক্ষক স্কুল প্রাঙ্গণে প্রতিবাদরত ছাত্রীদের মাথা না ঢাকলে বহিষ্কার করা হবে বলে সাবধান করে দিচ্ছেন। ইরানের কারাজ শহরে ধারণ করা এক ভিডিওতে দেখা গেছে, স্কুলছাত্রীরা ফুটপাত দিয়ে মোটরসাইকেল চালানো এক ব্যক্তির কাছ থেকে দৌড়ে পালাচ্ছে। ধারণা করা হচ্ছে, ওই ব্যক্তি সাদা পোশাকে থাকা নিরাপত্তা বাহিনীর সদস্য।

‘সঠিকভাবে’ হিজাব পরা নিয়ে বিরোধের জেরে আটক হওয়ার পর পুলিশি হেফাজতে তরুণী মাশা আমিনির (২২) মৃত্যুতে ইরানে প্রতিবাদের ঝড় বইছে। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি এ বিষয়ে প্রথম করা প্রকাশ্য মন্তব্যে এ অস্থিরতার জন্য যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে দায়ী করেছেন।

সূত্র : বিবিসি

 

 



সাতদিনের সেরা