kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০২২ । ২২ অগ্রহায়ণ ১৪২৯ । ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজা চার্লসের নতুন মুদ্রার ছবি প্রকাশ

কালের কণ্ঠ ডেস্ক   

১ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজা চার্লসের নতুন মুদ্রার ছবি প্রকাশ

রাজা চার্লসের প্রতিকৃতি সংবলিত মুদ্রার ছবি। ছবি : বিবিসি

নতুন রাজা তৃতীয় চার্লসের মুখাবয়ব সংবলিত নতুন মুদ্রার ছবি প্রকাশ করেছে যুক্তরাজ্যের কর্তৃপক্ষ। ৫০ পেন্স মূল্যমানের ওই মুদ্রা কয়েক সপ্তাহের মধ্যেই দেশটির বাজারে ছাড়া হবে বলে জানা গেছে।

নতুন মুদ্রার নকশা করেছেন ব্রিটিশ ভাস্কর মার্টিন জেনিংস। যুক্তরাজ্যের শত বছরের প্রথা মেনে মুদ্রায় রাজার মুখাবয়ব পূর্বসূরির বিপরীত পাশে (বাঁয়ে) মুখ করে বসানো হয়েছে।

বিজ্ঞাপন

এ ছাড়া তৃতীয় চার্লসের মাথায় কোনো মুকুট রাখা হয়নি। এটিও করা হয়েছে প্রথা মেনে।

মুদ্রার নকশার জন্য নতুন করে ছবি না তুলে রাজা তৃতীয় চার্লসের আগের তোলা একাধিক ছবি ব্যবহার করেছেন ভাস্কর জেনিংস। তিনি এ প্রসঙ্গে বলেন, ‘এটি আমার ছোট একটি কাজ। তবে এটি মানুষ দেখতে পাবে এবং শত বছর বিশ্বের মানুষ একে ধারণ করবে জেনে ভালো লাগছে। ’

মুদ্রাটি দক্ষিণ ওয়েলসের লান্ট্রিসান্টে রয়াল মিন্টে (টাঁকশাল) তৈরি হবে।

জানা গেছে, মুদ্রার প্রতিকৃতিটির বিষয়ে রাজা তৃতীয় চালস সম্মতি দিয়েছেন। আগামী সপ্তাহের শুরু থেকেই সংগ্রাহকদের কাছে মুদ্রাটি বিক্রি করা শুরু করবে রয়াল মিন্ট। এ বছরের শেষ নাগাদ ব্যাংক ও ডাকঘরের মাধ্যমে সাধারণ মানুষের হাতেও চলে আসবে তা।

বাজারে আগে থেকেই বিদ্যমান রানির প্রতিকৃতি সংবলিত মুদ্রার পাশাপাশি চলবে নতুন মুদ্রাটি।

রয়াল মিন্টের প্রধান নির্বাহী অ্যান জেসোপ বলেন, সাধারণত কোনো কয়েন ২০ বছর পর্যন্ত স্থায়ী হয়। তাই ধারণা করা হচ্ছে, রানি এলিজাবেথ এবং রাজা চার্লসের কয়েন দুটি অনেক বছর পাশাপাশি বিনিময় হবে।   

আগামী বছরের শুরু থেকে এক পেন্স ও দুই পাউন্ডের মুদ্রায়ও চার্লসের মুখাবয়ব দেখা যাবে।

অ্যান জেসোপ বলেন, ‘আমরা দেখতে পাচ্ছি, মানুষ বিভিন্ন রকম লেনদেনের দিকে ঝুঁকছে, কিন্তু লোকে এখনো বিভিন্ন্ন কারণে ধাতব মুদ্রা ব্যবহার করতে পছন্দ করে। ’

সূত্র : বিবিসি

 



সাতদিনের সেরা