kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০২২ । ২২ অগ্রহায়ণ ১৪২৯ । ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

রুশদের জন্য ফিনল্যান্ডের সীমান্ত বন্ধ

সাব্বির খান, স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

১ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রুশদের জন্য ফিনল্যান্ডের সীমান্ত বন্ধ

রাশিয়া থেকে ফিনল্যান্ডগামী গাড়ির দীর্ঘ সারি। গতকাল ফিনল্যান্ডের ভালিমা সীমান্ত থেকে তোলা। ছবি : এএফপি

যুদ্ধে যোগ দেওয়া এড়াতে রাশিয়ার নাগরিকদের ব্যাপকহারে দেশত্যাগের হিড়িকের মধ্যে প্রতিবেশীরা সীমান্ত বন্ধ বা কড়াকড়ির পথে হাঁটছে। গতকাল শুক্রবার থেকে রুশ ভ্রমণকারীদের জন্য সীমান্ত বন্ধ করে দিয়েছে ফিনল্যান্ড। ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে বিতর্কিত ‘গণভোট’ এবং নর্ড স্ট্রিম গ্যাস লাইনে ছিদ্র পাওয়ার পর সিদ্ধান্তটি ত্বরান্বিত হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানান ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো।

প্রেসিডেন্ট পুতিন গত সপ্তাহে তিন লাখ রিজার্ভ সেনা তলবের কথা ঘোষণা করার পর থেকে রুশদের দেশত্যাগের হিড়িক পড়ে যায়।

বিজ্ঞাপন

প্রতিবেশী ফিনল্যান্ডের সীমান্তজুড়ে রুশ গাড়ির বিশাল লম্বা লাইন তৈরি হয়। গত বৃহস্পতিবার মন্ত্রিসভার এক বৈঠকে ফিনিশ সরকার রাশিয়ার পর্যটকদের ভিড় ঠেকাতে দেশটির নাগরিকদের জন্য সীমান্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। এই সিদ্ধান্ত শুক্রবার থেকে কার্যকর হবে বলে জানানো হয় তখন।

তবে নিষেধাজ্ঞার পরও কিছু ব্যতিক্রম রাখা হয়েছে। যেসব রুশ নাগরিক কাজ করতে, নিকটাত্মীয়দের সঙ্গে সাক্ষাৎ করতে এবং পড়াশোনা বা চিকিৎসাসেবা পেতে ফিনল্যান্ডে আসতে চান, তাঁদের জন্য সীমান্ত বন্ধের সিদ্ধান্তটি প্রযোজ্য হবে না। ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তোর মতে, যাঁরা মানবিক কারণে ভ্রমণ করবেন বা আশ্রয় প্রার্থনা করবেন, তাঁদেরও নতুন বিধি-নিষেধ দিয়ে বাধা দেওয়া উচিত হবে না। এ কারণে ফিনল্যান্ড ‘মানবিক ভিসা’ চালু করার সম্ভাবনার কথা বিবেচনা করছে। তবে তা চালু হতে কয়েক মাস সময় লাগতে পারে বলে পররাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে জানান।

ফিনল্যান্ড এত দিন অন্য প্রতিবেশী দেশের তুলনায় রাশিয়ার নাগরিকদের প্রতি অধিকতর ‘উদার সীমান্ত নীতি’ অনুশীলন করেছে। এ জন্য ইউরোপের অন্যান্য দেশ, বিশেষ করে এস্তোনিয়ার কাছ থেকে ফিনল্যান্ডকে যথেষ্ট কটু কথা শুনতে হয়েছে।

সীমান্ত বন্ধের সিদ্ধান্ত নেওয়ার সময় পর্যন্ত কয়েক হাজার রুশ নাগরিকের জন্য ফিনল্যান্ডের ট্যুরিস্ট ভিসা কার্যকর রয়েছে বলে জানিয়েছে সে দেশের সংবাদমাধ্যম। গত বৃহস্পতিবারের সীমান্ত বন্ধের সিদ্ধান্ত ওই ভিসাগুলো বাতিল করার সুযোগ তৈরি করে দেবে। ফিনল্যান্ডের সরকারের মতে, গৃহীত সিদ্ধান্তের ফলে এরই মধ্যে সীমান্তে রাশিয়ার ভ্রমণকারীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে গেছে। গত ২৮ সেপ্টেম্বর ফিনল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টা মিকোনেন জানান, ফিনল্যান্ড রাশিয়ার সঙ্গে তার সীমান্তে এক হাজার ৩০০ কিলোমিটার দীর্ঘ বেড়া নির্মাণের কথাও বিবেচনা করছে।



সাতদিনের সেরা