kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০২২ । ২২ অগ্রহায়ণ ১৪২৯ । ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

এবার হানা ক্যারোলাইনায়

কালের কণ্ঠ ডেস্ক   

১ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এবার হানা ক্যারোলাইনায়

হারিকেন ইয়ান : শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়ানে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য। ঝড়-জলোচ্ছ্বাসের তোড়ে বৃহস্পতিবার স্যান কার্লোস আইল্যান্ডে অনেক নৌযান সমুদ্র থেকে উঠে এসে স্থলভাগে জড়ো হয়। গতকাল তোলা। ছবি : এএফপি

প্রথম কিউবায়, এরপর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে তাণ্ডব চালিয়ে হারিকেন ইয়ান এবার আছড়ে পড়ছে দেশটির আরেক অঙ্গরাজ্য সাউথ ক্যারোলাইনায়।

শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়ান গত মঙ্গলবার প্রথমে কিউবায় আছড়ে পড়ে, পরের দিন বুধবার মার্কিন অঙ্গরাজ্য ফ্লোরিডায়। এই অঙ্গরাজ্যে ইয়ান কিছুটা দুর্বল হয়ে পড়লেও ফের শক্তি সঞ্চয় করে সেটি ধেয়ে যাচ্ছে ক্যারোলাইনার দিকে। ইয়ানের আঘাতে বিপর্যয় কত দূর পর্যন্ত গড়াতে পারে, সেটা নিয়ে খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর রন ডিস্যান্টিস পর্যন্ত আশঙ্কাজনক মন্তব্য করেছেন।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট বাইডেন স্থানীয় সময় গত বৃহস্পতিবার সন্ধ্যায় বলেন, ‘ইয়ান হতে পারে ফ্লোরিডার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়। ’ তিনি নিজে সাউথ ক্যারোলাইনায় জরুরি অবস্থা ঘোষণা করেন। এ ছাড়া দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় কেন্দ্রীয় সহায়তা পৌঁছানোর নির্দেশ দিয়েছেন বাইডেন, এমনটা জানায় হোয়াইট হাউস।

ইয়ানের শক্তি কতখানি, সেটা বোঝাতে গিয়ে ফ্লোরিডার গভর্নর ডিস্যান্টিস জানান, তাঁর অঙ্গরাজ্য থেকে ঘূর্ণিঝড়টি চলে গেলেও বন্যার পানির পরিমাণ বাড়ছে। এই বন্যার পানি যেভাবে বাড়ছে তাতে ৫০০ বছরের বন্যার রেকর্ড ভেঙে যাবে বলে জানিয়েছেন গভর্নর।

ফ্লোরিডায় ঘূর্ণিঝড়জনিত প্রাণহানি সম্পর্কে অঙ্গরাজ্যের শীর্ষ দুর্যোগ মোকাবেলা কর্মকর্তা কেভিন গুথরি গতকাল শুক্রবার জানান, কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। শার্লটে কাউন্টিতে ১২ জন, কোলিয়ের কাউন্টিতে আটজন এবং পোক কাউন্টিতে একজনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

উদ্ধার তৎপরতা সম্পর্কে গভর্নর ডিস্যান্টিস জানান, পরিস্থিতি মোকাবেলায় ‘সর্বোচ্চ শক্তি’ নিয়োগ করা হয়েছে। উপকূলীয় এলাকায় এক হাজারের বেশি উদ্ধারকর্মীকে মোতায়েন করা হয়েছে। এরই মধ্যে ফ্লোরিডার ২০ হাজার বাসিন্দার সঙ্গে যোগাযোগ করা গেছে এবং তাদের নিরাপদে সরিয়ে আনার চেষ্টা চলছে। তিনি আরো জানান, ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ নিরূপণের কাজ চলছে এবং বিদ্যুত্ব্যবস্থা স্বাভাবিক করার কাজও চলছে। ইয়ানের কারণে ফ্লোরিডার ২৬ লাখের বেশি মানুষ বিদ্যুিবচ্ছিন্ন হয়ে পড়ে।

বন্যা-পরবর্তী পরিস্থিতি সামাল দেওয়ার জন্য গত বুধবার থেকে যে তহবিল সংগ্রহের কাজ চলছে, তাতে এরই মধ্যে এক কোটি ২০ লাখ মার্কিন ডলার জমা পড়েছে বলে জানায় বিবিসি।

এদিকে ইয়ানের কারণে কিউবায় বিধ্বস্ত বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা এখনো সচল হয়নি। বিদ্যুৎ হীন অবস্থায় অতিষ্ঠ হয়ে ওঠা কিউবানরা গতকাল বিক্ষোভ করে। মঙ্গলবারের ঝড়ে দ্বীপ দেশটির এক কোটি ১০ লাখ বাসিন্দার সবাই বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে।

সূত্র : বিবিসি

 

 

 



সাতদিনের সেরা