kalerkantho

রবিবার । ৪ ডিসেম্বর ২০২২ । ১৯ অগ্রহায়ণ ১৪২৯ । ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইরাকের কুর্দিস্তানে ইরানি হামলায় নিহত ১৩

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ইরাকের কুর্দিস্তান অঞ্চলে গত বুধবার ইরানের হামলায় ১৩ জন নিহত হয়েছে। ইরাকি কর্মকর্তারা বলেছেন, ইরান সেখানে ক্ষেপণাস্ত্র ও সশস্ত্র ড্রোন দিয়ে হামলা চালিয়েছে। হামলা চালানোর জায়গাটি ইরানবিরোধী কুর্দি দলগুলোর ঘাঁটি ছিল।

ইরানের ইসলামী বিপ্লবী গার্ড কোর বলেছে, তারা ইরানে সাম্প্রতিক ‘দাঙ্গায়’ সমর্থন দেওয়া ‘বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীদের’ ওপর হামলা চালিয়েছে।

বিজ্ঞাপন

সম্প্রতি ইরানে পুলিশ হেফাজতে এক কুর্দি তরুণীর মৃত্যুর পর থেকে দেশজুড়ে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। ইরান কর্তৃপক্ষের অভিযোগ, সে দেশের চলমান এই অস্থিরতার পেছনে ‘বিদেশি শত্রু’ ভিন্নমতাবলম্বী সশস্ত্র কুর্দিদের হাত রয়েছে। দেশটি প্রতিবেশী ইরাকের সশস্ত্র কুর্দিবিরোধী দলগুলোর বিরুদ্ধে ইরানের কুর্দি অঞ্চলে অনুপ্রবেশ করার অভিযোগ তুলেছে।

গত বুধবার ইরানের ইসলামী বিপ্লবী গার্ড কোর বলেছে, তারা ইরানি কুর্দিস্তানের ডেমোক্রেটিক পার্টি (পিডিকেআই) এবং কুর্দিস্তান ফ্রিডম পার্টির (পিএকে) ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে চার দিনের মধ্যে তৃতীয়বারের মতো আঘাত করেছে। হুমকি দূর না হওয়া পর্যন্ত হামলা অব্যাহত থাকবে বলে ইরানের বাহিনীটি সতর্ক করে দিয়েছে। সূত্র : বিবিসি



সাতদিনের সেরা