kalerkantho

বৃহস্পতিবার । ১ নভেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রধানমন্ত্রী হলেন যুবরাজ সালমান

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রধানমন্ত্রী হলেন যুবরাজ সালমান

মোহাম্মদ বিন সালমান

সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়েছে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে। এত দিন তিনি দেশটিতে উপপ্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে তাঁকে নতুন এ দায়িত্ব দেওয়া হয়।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে নতুন দায়িত্ব দেওয়ার পাশাপাশি তাঁর ছোট ভাই খালিদ বিন সালমানকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে খালিদ উপপ্রতিরক্ষামন্ত্রীর ভূমিকায় ছিলেন ।

গত মঙ্গলবার আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, মন্ত্রিসভার অন্য জ্যেষ্ঠ সদস্যরা স্বপদে বহাল রয়েছেন।

ঐতিহ্যগতভাবে সৌদি আরবের প্রধানমন্ত্রীর দায়িত্ব থাকে বাদশাহর হাতে। সেই হিসাবে এত দিন বাদশাহ সালমান ছিলেন দেশটির প্রধানমন্ত্রী। সেই দায়িত্ব এবার যুবরাজ সালমানকে দেওয়ায় ধারণা করা হচ্ছে, বাদশাহ পাকাপাকিভাবে ধীরে ধীরে ক্ষমতা হস্তান্তর করছেন।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এর আগে অর্থ, প্রতিরক্ষা, জ্বালানি, স্বরাষ্ট্রসহ একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। ২০১৭ সালে সিংহাসনের উত্তরাধিকারী ঘোষণা করা হয় তাঁকে।

কার্যত তাঁকেই সৌদি আরবের অঘোষিত শাসক মনে করা হয়। ক্ষমতায় আসার পর থেকেই দেশে বড় ধরনের অনেক পরিবর্তন নিয়ে এসেছেন তিনি; যেমন—তেলের ওপর অর্থনৈতিক নির্ভরতা থেকে সরে আসা, নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া, সিনেমা হল খোলা, বিদেশি পর্যটকদের স্বাগত জানানো, বিভিন্ন ক্রীড়ানুষ্ঠানের আয়োজন করা। দেশে সংস্কার কর্মসূচি বাস্তবায়নের পাশাপাশি বহু বিতর্কেও জড়িয়েছেন তিনি।

সবচেয়ে বেশি বিতর্কের জন্ম দেয় ভিন্নমতাবলম্বী সৌদি নাগরিক ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে যুবরাজ সালমানের জড়িত থাকার তথ্য।

সূত্র : আলজাজিরা



সাতদিনের সেরা