kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

নাসার পৃথিবী রক্ষার অভিযান

গ্রহাণুতে সফল ধাক্কা

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পৃথিবী থেকে এক কোটি ১০ লাখ কিলোমিটার দূরত্বের গ্রহাণু ডাইমরফসে সফলভাবে আঘাত করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) মহাকাশযান ডার্ট (ডিআইআরটি)। বাংলাদেশ সময় গতকাল ভোর সোয়া ৫টায় ডাইমরফস গ্রহাণুকে আঘাত করে ডার্ট। গ্রহাণুটির কক্ষপথ পরিবর্তনের লক্ষ্যে এই আঘাত করা হয়েছে। মহাকাশ থেকে আসা সম্ভাব্য বিপদ থেকে পৃথিবীকে রক্ষার প্রথম প্রযুক্তিগত পরীক্ষা এটি।

বিজ্ঞাপন

ডাইমরফসের ব্যাস ৫৩০ ফুট অর্থাৎ প্রায় একটি ফুটবল স্টেডিয়ামের সমান। এটি ডিডিমস নামের আরেকটি বড় গ্রহাণুকে প্রদক্ষিণ করে। এই দুটি গ্রহাণু পৃথিবীর জন্য হুমকিস্বরূপ নয়। গবেষণার জন্যই গ্রহাণুতে ধাক্কা দেওয়া হয়েছে।

গত বছরের নভেম্বরে ডার্ট যানটি উৎক্ষেপণ করে নাসা। ঘণ্টায় ১৪ হাজার মাইল গতিতে ডাইমরফসকে ধাক্কা দেয় ডার্ট। এই যান থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া লিসিয়াকিউব স্যাটেলাইট ক্যামেরার মাধ্যমে গ্রহাণুকে ধাক্কা মারার ভিডিও প্রকাশ করেছে নাসা।

পরে টেলিস্কোপ ব্যবহার করে ডাইমরফস পর্যবেক্ষণ করে এর কক্ষপথ আসলেই পরিবর্তন হচ্ছে কি না, যাচাই করা হবে। গবেষকদের আশা, এই সংঘর্ষ ডাইমরফসের কক্ষপথে প্রায় ১ শতাংশ পরিবর্তন আনবে। মিশনটি সফল হলে, কোনো গ্রহাণু পৃথিবীর দিকে ছুুটে এলে কক্ষপথ পরিবর্তনের মাধ্যমে তা প্রতিহত করা সম্ভব হবে।

অভিযানের প্রাথমিক সাফল্য পাওয়া নাসার জন্য সহজ ছিল না। কেননা ডার্টের ক্যামেরা ডিডিমস থেকে ডাইমরফসকে আলাদা করে শনাক্ত করতে পেরেছে মিশনের একদম শেষ পর্যায়ে গিয়ে। এই মিশনে নাসার খরচ হয়েছে ৩৩ কোটি ডলার, যা নাসার অন্য মহাকাশ মিশনগুলোর চেয়ে ঢের কম। সূত্র : নাসা ও এএফপি



সাতদিনের সেরা