kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাশিয়ার স্কুলে বন্দুক হামলায় নিহত ১৫

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়ার মধ্যাঞ্চলের ইজহেভস্ক শহরের একটি স্কুলে গতকাল সোমবার বন্দুকধারীর হামলায় ১১ শিশুসহ ১৫ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে দুজন শিক্ষক ও দুজন নিরাপত্তারক্ষীও রয়েছেন।

হামলায় আহত হয়েছে অন্তত ২১ জন। আহতদের মধ্যে ১৪ শিশু ও সাতজন প্রাপ্তবয়স্ক রয়েছে।

বিজ্ঞাপন

গুলি চালানোর পর হামলাকারী আত্মহত্যা করে। সে নািস প্রতীকযুক্ত সম্পূর্ণ কালো রঙের পোশাক এবং মুখ ঢাকা মাংকি টুপি পরে ছিল।

হামলার সময় স্কুলটিতে প্রায় এক হাজার শিক্ষার্থী ও ৮০ জন শিক্ষক উপস্থিত ছিলেন। তাদের সবাইকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়। এ ঘটনায় ওই অঞ্চলের গভর্নর আলেক্সান্ডার ব্রেচালোভ গত বৃহস্পতিবার পর্যন্ত শোক ঘোষণা করেছেন।

এ ঘটনার ঘণ্টাখানেক আগেই সাইবেরিয়ায় বন্দুকধারীর গুলিতে এক নিয়োগ প্রতিষ্ঠানের কর্মকর্তা আহত হন।

মস্কো থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরে ইজহেভস্ক শহর অবস্থিত। গত এপ্রিলে দেশটির উলিয়ানভস্ক অঞ্চলে একটি কিন্ডারগার্টেন স্কুলে এ ধরনের হামলা হয়েছিল। সেই হামলায় দুটি শিশু ও এক শিক্ষক নিহত হন।

বন্দুক হামলার নিন্দা জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিবৃতি দিয়েছেন। তিনি এ হামলাকে ‘অমানবিক সন্ত্রাসী হামলা’ আখ্যা দিয়েছেন। আর হামলাকারী সম্পর্কে তাঁর মন্তব্য, হামলাকারী ‘দৃশ্যত নব্য নািসবাদী গোষ্ঠীর সঙ্গে জড়িত’।

হামলকারী সম্পর্কে তদন্তকারীরা জানান, সে স্থানীয় ব্যক্তি। তার জন্ম ১৯৮৮ সালে।

এএফপির প্রতিবেদনে বলা হয়, রাশিয়ায় স্কুল ও বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলার ঘটনা ২০২১ সালের আগ পর্যন্ত বিরল ঘটনাই ছিল। সে বছরই দুই দফা শিক্ষাপ্রতিষ্ঠানে গুলির ঘটনা ঘটে। এসব ঘটনার পরিপেক্ষিকে রাশিয়ার বন্দুক আইন পর্যালোচনার নির্দেশ দেন প্রেসিডেন্ট পুতিন। সূত্র : এএফপি



সাতদিনের সেরা