kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজস্থান সরকার সংকটে

পদত্যাগের হুমকি ৯২ বিধায়কের

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজস্থান কংগ্রেসে গৃহবিবাদ তুঙ্গে। কংগ্রেসি মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের সঙ্গে দলটির নেতা শচিন পাইলটের দ্বন্দ্বের জেরে এই পরিস্থিতির সৃষ্টি। গতকাল রবিবার রাজ্য বিধানসভা থেকে শচিনবিরোধী গোষ্ঠীর ৯২ জন বিধায়ক পদত্যাগের হুমকি দেন।

আগামী মাসে ভারতের প্রাচীনতম রাজনৈতিক দল কংগ্রেসের কেন্দ্রীয় সভাপতি নির্বাচন।

বিজ্ঞাপন

প্রথমবার প্রতিযোগিতামূলকভাবে দলটির শীর্ষ পদাধিকারী নির্বাচিত হতে যাচ্ছে। সভাপতি হওয়ার সম্ভাবনা রয়েছে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের। দলের এক নেতা একপদ নীতি অনুযায়ী, সভাপতি হলে মুখ্যমন্ত্রী থাকা যাবে না। আর রাজস্থানে গহলৌত মুখ্যমন্ত্রীর পদ ছাড়লে শচিন পাইলট সেই পদে বসতে পারেন। কিন্তু শচিন পাইলটের মুখ্যমন্ত্রী পদে বসার বিরোধিতা করছেন একদল বিধায়ক। এর জেরেই একযোগে পদত্যাগ করবেন বলে হুমকি দেন তাঁরা।  

এর আগেও একবার অশোক গহলৌতের সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন শচিন পাইলটের অনুসারী কংগ্রেস বিধায়করা।

গতকাল ভারতের কয়েকটি গণমাধ্যমের খবরে বলা হয়, রাজস্থান বিধানসভার স্পিকার সিপি জোশীর বাসভবনে ইস্তফাপত্র নিয়ে যান বিধায়করা।

সোনিয়ার সঙ্গে লালু-নীতিশের বৈঠক

এদিকে কংগ্রেস সভাপতি নির্বাচনের পরই বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি (ইউ) সভাপতি নীতিশ কুমার এবং আরজেডি প্রধান লালু প্রসাদ যাদবকে বিরোধী ঐক্য গড়ার কাজ শুরু করার পরামর্শ দিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। গতকাল সন্ধ্যায় সোনিয়ার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথাই জানিয়েছেন লালু। তিনি এও বলেন, কংগ্রেস ছাড়া এই বিরোধী জোট সম্ভব নয়।

আগামী লোকসভা নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে বিরোধী জোটের প্রস্তুতি নিতে কংগ্রেস, বাম এবং বিরোধী আঞ্চলিক দলগুলোকে একজোট করার কাজ শুরু করেছেন নীতিশ। সে ব্যাপারে আলোচনা করতেই গতকাল সোনিয়ার সঙ্গে বৈঠকে বসেন লালু ও নীতিশ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



সাতদিনের সেরা