kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

অস্থিরতার বিরুদ্ধে ‘দৃঢ় পদক্ষেপের’ ঘোষণা ইরানের

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চলমান অস্থিরতার বিরুদ্ধে ‘দৃঢ় পদক্ষেপ’ নেওয়ার ঘোষণা দিয়েছেন ইরানের রক্ষণশীল প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। হিজাবকে কেন্দ্র করে নৈতিকতা পুলিশের হাতে আটকের পর কুর্দি তরুণী মাহসা আমিনির (২২) মৃত্যুর পর দেশটির শহরে শহরে জোরালো প্রতিবাদের মধ্যে প্রেসিডেন্ট এ কথা বললেন।

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এরই মধ্যে জনগণের এই প্রতিবাদ-বিক্ষোভকে ‘দাঙ্গা’ আখ্যা দিয়েছেন। গতকাল রবিবার পর্যন্ত চলমান অস্থিরতায় প্রাণ হারিয়েছে ৫০ জনের মতো।

বিজ্ঞাপন

এদের মধ্যে বেশির ভাগই প্রতিবাদকারী। নিহতদের মধ্যে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর কয়েকজন সদস্য ও কর্মকর্তা রয়েছেন। তবে মানবাধিকার সংগঠনগুলোর দাবি, প্রকৃত মৃত্যুর সংখ্যা আরো বেশি।

সেপ্টেম্বরের ১৬ তারিখে প্রতিবাদ শুরু হওয়ার পর থেকে শত শত বিক্ষোভকারী, অধিকারকর্মী ও সাংবাদিককে আটক করা হয়েছে বলে জানা গেছে। মানবাধিকার সংগঠনের অভিযোগ, বিক্ষোভ ঠেকাতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফাঁকা গুলির পাশাপাশি তাজা গুলিও ছুড়েছে।

অন্যদিকে প্রতিবাদকারীরা জবাব দিয়েছে পাথর ছুড়ে এবং পুলিশের গাড়ি ও সরকারি ভবনে আগুন দিয়ে। এ সময় তাদের মুখে ছিল ‘স্বৈরাচারীর মৃত্যু চাই’ স্লোগান।

অব্যাহত বিক্ষোভের মুখে ইরানে নতুন করে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও স্কাইপে বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ওয়েব পর্যবেক্ষক নেটব্লকস। বিক্ষোভের প্রথম ভাগেই ফেসবুক, টুইটার, টিকটক ও টেলিগ্রাম বন্ধ করে দেওয়া হয়েছিল। সূত্র : এএফপি



সাতদিনের সেরা