kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

ট্রাম্প পরিবারের বিরুদ্ধে জালিয়াতির মামলা হলো

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্প অর্গানাইজেশন নিয়ে তিন বছরের তদন্ত শেষে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর তিন সন্তানের বিরুদ্ধে জালিয়াতির মামলা দায়ের করেছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল লিটিশিয়া জেমস। মামলার অভিযোগে বলা হয়েছে, ট্রাম্প পরিবারের সদস্যরা ঋণ পেতে এবং কর ফাঁকি দিতে জমির দামের ব্যাপারে অসত্য তথ্য দিয়েছেন। আইনজীবীরা জানান, ট্রাম্প অর্গানাইজেশন ২০১১ থেকে ২০২১ সালের মধ্যে একাধিকবার প্রতারণামূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িয়েছে। ডোনাল্ড ট্রাম্প এরই মধ্যে মামলাটিকে ‘আরো একটি হয়রানিমূলক কাজ’ অভিহিত করে অভিযোগ অস্বীকার করেছেন।

বিজ্ঞাপন

মামলায় ট্রাম্পের যে তিন সন্তানকে আসামি করা হয়েছে তাঁরা হলেন—ডোনাল্ড জুনিয়র, ইভাঙ্কা ও এরিক ট্রাম্প। এ ছাড়া ট্রাম্প অর্গানাইজেশনের দুই নির্বাহী অ্যালেন ওয়েজেলবার্গ ও জেফরি ম্যাকনির নাম রয়েছে আসামির তালিকায়। নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লিটিশিয়া জেমসের দপ্তরের ফৌজদারি অভিযোগ দায়েরের এখতিয়ার নেই। তাই তিনি ফেডারেল আইনজীবী এবং ইন্টারনাল রেভিনিউ সার্ভিসের কাছে অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগ হস্তান্তর করেছেন।

জেমস বলেন, অন্যায্যভাবে লাভবান হতে এবং যথাযথ পদ্ধতিকে ফাঁকি দেওয়ার লক্ষ্যে সন্তান ও ট্রাম্প অর্গানাইজেশনের জ্যেষ্ঠ নির্বাহীদের সহায়তায় ডোনাল্ড ট্রাম্প অসাধুভাবে নিজের সম্পদ কয়েক কোটি ডলার বাড়িয়ে দেখিয়েছেন। লিটিশিয়া জেমস জানান, অসত্য দাম দেখিয়ে উপস্থাপিত সম্পদের মধ্যে ট্রাম্প টাওয়ারে অবস্থিত সাবেক প্রেসিডেন্টের নিজস্ব ফ্ল্যাটও রয়েছে। সূত্র : বিবিসি

 



সাতদিনের সেরা