kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০২২ । ২১ অগ্রহায়ণ ১৪২৯ । ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

সাশ্রয়ী অভিষেকের পরিকল্পনা করছেন রাজা তৃতীয় চার্লস

‘সংক্ষিপ্ত, ছোট ও কম ব্যয়বহুল’ রাজ্যাভিষেক অনুষ্ঠানের পরিকল্পনাটি রাজা তৃতীয় চার্লসের। রাজা যে দেশের জনগণের সমস্যার বিষয়গুলো উপলব্ধি করেন, তা বোঝানোই এর উদ্দেশ্য

কালের কণ্ঠ ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাশ্রয়ী অভিষেকের পরিকল্পনা করছেন রাজা তৃতীয় চার্লস

রাজা তৃতীয় চার্লস। ছবি: এএফপি

১৯৫৩ সালে অনুষ্ঠিত তাঁর মায়ের অনুষ্ঠানের চেয়েও কম ব্যয়বহুলভাবে রাজ্যাভিষেকের পর্বটি সারার পরিকল্পনা করছেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। জীবনযাত্রার ব্যয় নিয়ে জাতীয় সংকটের মধ্যে রাজতন্ত্রের কার্যক্রমও কাটছাঁট করার কথা ভাবছেন তিনি। ইনডিপেনডেন্ট পত্রিকার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

যুক্তরাজ্যের নুতন রাজার মুকুট পরানোর দিনক্ষণ এখনো ঠিক করা হয়নি।

বিজ্ঞাপন

৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর এখনো রাজকীয় শোকের পর্ব চলছে।

ইনডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, রাজ্যাভিষেক অনুষ্ঠানটির আরো কয়েক মাস বাকি আছে। আগামী বসন্তে এ অনুষ্ঠান হতে পারে।

সরকার এখন পর্যন্ত নতুন রাজার অভিষেক অনুষ্ঠানের কোনো পরিকল্পনা করেনি বলে জানিয়েছেন ব্রিটিশ সংস্কৃতিমন্ত্রী মিশেল ডোনেলান।

ইনডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, ‘সংক্ষিপ্ত, ছোট ও কম ব্যয়বহুল’ রাজ্যাভিষেক অনুষ্ঠানের পরিকল্পনাটি রাজা তৃতীয় চার্লসের। রাজা যে দেশের জনগণের সমস্যার বিষয়গুলো উপলব্ধি করেন, তা বোঝানোই এর উদ্দেশ্য।

রানির শেষকৃত্যের বিরাট আয়োজনের পর আবার ওয়েস্টমিনস্টার অ্যাবেকে পাদপ্রদীপের আলোয় নিয়ে আসবে তৃৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানটি। প্রথা মতে ওয়েস্টমিনস্টার অ্যাবেতেই রানিকে মুকুট পরানো হয়েছিল। তবে তাঁর মা দেশকে ঐক্যবদ্ধ রাখায় যে ভূমিকা পালন করেছেন, তা নতুন রাজাও করতে পারবেন কি না, তা নিয়ে বিতর্ক রয়েছে।

গত সোমবার রানি দ্বিতীয় এলিজাবেথকে আচারবহুল অন্ত্যেষ্টিক্রিয়ার পর স্বামী, বোন এবং মা-বাবার পাশে উইন্ডসর ক্যাসলের গির্জার সমাধিস্থলে সমাহিত করা হয়। সূত্র : এনডিটিভি



সাতদিনের সেরা