kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সুরে জাগাতেন যিনি বিদায়বেলায়ও তিনি

কালের কণ্ঠ ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুরে জাগাতেন যিনি বিদায়বেলায়ও তিনি

দ্য পাইপার টু দ্য সভেরেইনের পল বার্নস। ছবি : সিএনএন

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে আলোচনায় এসেছে তাঁর ছোট-বড় সব বিষয়; তাঁর পরিধেয় পোশাক, ব্যবহৃত অন্যান্য জিনিস, এমনকি তাঁর হাত নাড়ানোর ধরন পর্যন্ত। এত আলোচনার ভিড়ে এসেছে আরেকটি বিষয়—‘দ্য পাইপার টু দ্য সভেরেইন’।

ওই পদবিধারী বাদক সাত দশক ধরে রানির জানালার কাছে প্রতি সকালে ১৫ মিনিট ধরে ব্যাগপাইপার বাজিয়ে রানির ঘুম ভাঙানোর কাজটি করে এসেছেন। এবার সেই ব্যক্তি সেই একই কাজ করছেন রানির চিরনিদ্রায় শয়নের সময়।

বিজ্ঞাপন

গতকাল সোমবার উইন্ডসর প্রাসাদের সেন্ট জর্জ’স চ্যাপেলে রানিকে সমাহিত করার সময় দ্য পাইপার টু দ্য সভেরেইনের জন্য ওই ভূমিকা নির্দিষ্ট করা হয়।

সর্বশেষ ওই পদে দায়িত্ব পান রয়াল রেজিমেন্ট অব স্কটল্যান্ডের পাইপ মেজর পল বার্নস। গত বছর তিনি ব্যাগপাইপার বাজিয়ে রানির ঘুম ভাঙানোর দায়িত্বে নিয়োজিত হন। গতকাল তাঁর ভূমিকা ছিল উল্টো। সেন্ট জর্জ’স চ্যাপেলের দরজা দিয়ে রানির কফিন ঢোকার মুহূর্ত থেকে শুরু হবে পল বার্নসের সুরের মূর্ছনা। রানির কফিন ডিন’স ক্লয়েস্টার পর্যন্ত যাওয়া অবধি একনাগাড়ে ব্যাগপাইপার বাজাতে বাজাতে তিনি ধীরে ধীরে দূরে সরে যাবেন, যেন সেই সুরও ধীরে ধীরে মিলিয়ে যায়। গত বছর প্রিন্স ফিলিপের শেষকৃত্যানুষ্ঠানেও একইভাবে এই প্রতীকী আয়োজন করা হয়েছিল।

রানি ভিক্টোরিয়ার আমলে সৃষ্টি করা হয় দ্য পাইটার টু দ্য সভেরেইন পদটি। ওই পদ সৃষ্টির পর ১৮৪৩ সাল থেকে এ পর্যন্ত ১৭ জন চিফ পাইপার দায়িত্ব নিয়েছেন।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর আবেগে শোকগ্রস্ত গোটা ব্রিটেন নানাভাবে অনুভূতি প্রকাশ করছে। সেই সব ব্যক্তির মধ্যে আছেন ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত রানির পাইপারের দায়িত্ব পালন করা স্কট মেথভেন। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, রানির মৃত্যুর খবরে তিনি ‘বিপর্যস্ত’। মেথভেন দায়িত্ব পালনকালে তাঁর প্রতি রানির সদয় আচরণসহ অসংখ্য স্মৃতিচারণা করেন। সূত্র : বিবিসি

 



সাতদিনের সেরা