kalerkantho

শনিবার । ২৬ নভেম্বর ২০২২ । ১১ অগ্রহায়ণ ১৪২৯ ।  ১ জমাদিউল আউয়াল ১৪৪৪

পশ্চিমবঙ্গে গঙ্গার বুকে আরেকটি সেতু হচ্ছে

কালের কণ্ঠ ডেস্ক   

৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পশ্চিমবঙ্গে গঙ্গার বুকে আরেকটি সেতু হচ্ছে

ভারতের পশ্চিমবঙ্গে গঙ্গা নদীর ওপর নির্মিত অন্যতম একটি সেতু

সব পরিকল্পনামতো চললে হাওড়া ব্রিজ, দ্বিতীয় হুগলি সেতু ও দ্বিতীয় বিবেকানন্দ সেতুর পরে গঙ্গা-ভাগীরথীর ওপর আরেকটি সেতু হতে যাচ্ছে ভারতের পশ্চিমবঙ্গে।

প্রশাসনিক সূত্রের খবর, কেন্দ্রীয় বারানসি-কলকাতা এক্সপ্রেসওয়ে প্রকল্পের আওতায় নতুন সেতুটি তৈরিতে প্রাথমিক সম্মতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। আরো দুটি বড় মাপের এক্সপ্রেসওয়ের (রক্সৌল-হলদিয়া, খড়গ্পুর-মোড়গ্রাম) পরিকল্পনাও চূড়ান্ত করেছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। সব মিলিয়ে সড়ক অবকাঠামো খাতে কেন্দ্রের কাছ থেকে অন্তত ৫০ হাজার কোটি রুপির সুবিধা পাচ্ছে পশ্চিমবঙ্গ।

বিজ্ঞাপন

প্রতিটি প্রকল্পে চার লেনের (৭০-৯০ মিটার প্রশস্ত) সড়ক তৈরি করা হবে। সড়ক বিশেষজ্ঞরা বলছেন, এসব কেন্দ্রীয় প্রকল্প রাজ্য সরকারের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ তিনটি বড় অবকাঠামো প্রকল্পের প্রায় পুরো টাকাই দেবে কেন্দ্র। ফলে জমির ব্যবস্থা করতে আগের মতো গড়িমসি হবে না বলেই মনে করা হচ্ছে।

বারানসি-কলকাতা এক্সপ্রেসওয়ে প্রকল্পের পরিকল্পনা অনেক দিন আগেই করেছিল কেন্দ্র। প্রশাসনিক সূত্রের খবর, আগের পরিকল্পনা অনুযায়ী বাগনানে জাতীয় সড়ক ১৬-এর সঙ্গে মেশার কথা ছিল সেই এক্সপ্রেসওয়ের। পশ্চিমবঙ্গের যুক্তি ছিল জাতীয় সড়ক ১৬-তে মিশলে সেখান থেকে কলকাতামুখী যান চলাচল সমস্যার সমাধান সম্ভব নয়। সেই যুক্তিতে হুগলি নদীর ওপর আরেকটি সেতুর প্রস্তাব দিয়েছিল রাজ্য। যুক্তিটা বুঝে সেই প্রস্তাবে আপত্তি করেনি কেন্দ্র।

এখনকার পরিকল্পনা অনুযায়ী প্রায় ৬২০ কিলোমিটার দীর্ঘ বারানসি-কলকাতা এক্সপ্রেসওয়ে পুরুলিয়া দিয়ে পশ্চিমবঙ্গে ঢুকবে। পুরুলিয়া-বাঁকড়া-পশ্চিম মেদিনীপুরের ঘাটাল, গড়বেতা দিয়ে মুম্বাই রোডে উলুবেড়িয়া-বাগনান হয়ে তা আসবে কলকাতার দিকে। কলকাতার সঙ্গে এক্সপ্রেসওয়েটিকে যুক্ত করতে দ্বিতীয় হুগলি সেতুর দক্ষিণে বাটানগর-বজবজ-পূজালি বা বন্দরের কাছাকাছি সুবিধাজনক কোনো এলাকায় নতুন সেতুটি তৈরির প্রস্তাব দিয়েছে রাজ্য সরকার। সূত্র : আনন্দবাজার পত্রিকা

 



সাতদিনের সেরা