kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০২২ । ১৭ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

তাইওয়ানের আকাশে রেকর্ড চীনা বিমান ঢুকেছে আগস্টে

কালের কণ্ঠ ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তাইওয়ানের আকাশে রেকর্ড চীনা বিমান ঢুকেছে আগস্টে

তাইওয়ানের আকাশসীমায় গত আগস্টে রেকর্ডসংখ্যক চীনা বিমান অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। এ সময় বেইজিংয়ের ৪৪০টিরও বেশি দ্বীপটির আকাশসীমায় ঢোকে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের আইনসভার নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি এবং অন্য মার্কিন রাজনীতিকদের তাইপে সফর ঘিরে এই মহড়া চালানো হয়।

বিজ্ঞাপন

গত মাসের শুরুতে পেলোসির তাইওয়ান সফরের এক সপ্তাহ পর চীন ওই ভূখণ্ডের চারপাশের সমুদ্রসীমা ও আকাশসীমায় যুদ্ধজাহাজ, ক্ষেপণাস্ত্র এবং যুদ্ধবিমান পাঠায়। ১৯৯০ দশকের মাঝামাঝি সময়ের পর থেকে সেটাই ছিল তাইওয়ানকে ঘিরে চীনের বৃহত্তম সামরিক মহড়া।

এ মহড়ার দুই কোটি ৩০ লাখ মানুষের ভূখণ্ড তাইওয়ানকে চীন নিজেদের অংশ মনে করে। স্বশাসিত এ দ্বীপটিকে প্রয়োজনে বলপ্রয়োগে নিজেদের সঙ্গে জুড়ে নেওয়ার হুমকি দিয়ে রেখেছে চীন।

তাইপের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে এএফপি জানায়, গত মাসে চীন যুদ্ধবিমানসহ মোট ৪৪৬টি বিমান পাঠায় তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা সীমায়। সংখ্যাটি তুলনা করতে গিয়ে এএফপি জানায়, ২০২০ সালজুড়ে ৩৮০টি বিমান তাইওয়ানের আকাশে পাঠিয়েছিল চীন।

তুলনামূলক চিত্র এখানেই সীমাবদ্ধ নয়। চলতি বছর এখন পর্যন্ত এক হাজার ৬৮টি চীনা বিমান ঢুকেছে তাইওয়ানের আকাশে। অথচ এ সংখ্যা গত বছরজুড়ে ৯৬৯টি।

তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা সীমায় চীনা বিমান প্রবেশের ঘটনা উত্তরোত্তর বৃদ্ধির মধ্যে দেশটির একটি বাণিজ্যিক ড্রোন ধ্বংস করেছে তাইপের সেনারা। তাদের ড্রোন ভূপাতিত করার ঘটনা এটাই প্রথম। গতকাল বৃহস্পতিবার দুই দেশের মাঝখানে তাইওয়ানঘোষিত ‘প্রবেশাধিকার সীমিত’ এমন একটি এলাকায় ড্রোনটি ধ্বংস করা হয়।

তাইওয়ানের সেনারা জানায়, গত বৃহস্পতিবার চীনের মূল ভূখণ্ড এবং তাইওয়ানের কিনমেন দ্বীপের মাঝখানে একটি ওই ড্রোনটি প্রবেশ করে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ওই এলাকার স্টেশনের সেনারা নিয়ম অনুযায়ী ড্রোনটিকে সতর্ক করে; কিন্তু কোনো প্রতিক্রিয়া না পেয়ে প্রতিরক্ষা অস্ত্র দিয়ে ধ্বংস করা হয়।

সূত্র : এএফপি



সাতদিনের সেরা