kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

যুক্তরাষ্ট্রে স্থায়ী হওয়ার চেষ্টায় গোতাবায়া

কালের কণ্ঠ ডেস্ক   

২০ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রে স্থায়ী হওয়ার চেষ্টায় গোতাবায়া

গোতাবায়া রাজাপক্ষে

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে যুক্তরাষ্ট্রে স্থায়ী হতে গ্রিন কার্ড পাওয়ার জন্য আবেদন করেছেন।

বিভিন্ন গণমাধ্যমে এসেছে, গোতাবায়া রাজাপক্ষে তাঁর স্ত্রী ও ছেলেকে নিয়ে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের জন্য গ্রিন কার্ডের আবেদন করেছেন। গোতাবায়া রাজাপক্ষের উকিলরা গ্রিন কার্ড পাওয়ার ব্যাপারে কাজ করে যাচ্ছেন। তাঁর স্ত্রী লোমা রাজাপক্ষে যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়ায় তিনি গ্রিন কার্ডের জন্য আবেদন করতে পারছেন।

বিজ্ঞাপন

ক্ষমতায় আসার আগে দীর্ঘ সময় গোতাবায়া যুক্তরাষ্ট্রে ছিলেন।

জানা গেছে, কলম্বোয় রাজাপক্ষের উকিলরা ভিসাসংশ্লিষ্ট জরুরি কাগজপত্র জমা দিয়েছেন। বর্তমানে গোতাবায়া রাজাপক্ষে আছেন থাইল্যান্ডের একটি হোটেলে। স্ত্রীসহ ২৫ আগস্ট তাঁর শ্রীলঙ্কায় যাওয়ার কথা রয়েছে।

থাইল্যান্ডে পৌঁছানোর পর থেকেই থাই পুলিশ তাঁকে ঘরের ভেতর থাকার পরামর্শ দিয়েছে। তিনি বাইরে বের হলে জীবনের হুমকি রয়েছে বলেই এমনটা পরামর্শ দিয়েছে থাই পুলিশ।

বর্তমানে নজিরবিহীন অর্থনৈতিক সংকটে ভুগছে শ্রীলঙ্কা। দেশটিতে জ্বালানি ও গ্যাসসংকট চরমে। বিদ্যুৎ বিভ্রাটে অতিষ্ঠ হচ্ছে জনজীবন। এ ছাড়া খাদ্য ও ওষুধের স্বল্পতার পাশাপাশি দাম বেড়েছে নিত্যপণ্যের।

এমন পরিস্থিতির জন্য রাজাপক্ষের পরিবারকেই দায়ী করছে জনগণ। দেশজুড়ে তীব্র আন্দোলন শুরু হলে প্রথমে পদত্যাগ করেন গোতাবায়ার ভাই মাহিন্দা রাজাপক্ষে। পরে বিক্ষোভ আরো বাড়তে থাকে, এক পর্যায়ে বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের ভবন দখল করে নিলে পাশের এক সেনাঘাঁটিতে আশ্রয় নেন গোতাবায়। সেখান থেকে বিমানযোগে শ্রীলঙ্কা ছাড়তে চাইলেও বিমানবন্দরের অভিবাসন কর্মকর্তাদের অসহযোগিতায় তাঁকে ঘাঁটিতে ফিরে যেতে হয়।

এরপর নৌপথে দেশ ছাড়েন গোতাবায়া। প্রথমে মালদ্বীপ হয়ে সিঙ্গাপুরে আশ্রয় নেন তিনি। সিঙ্গাপুর থেকেই নিজের পদত্যাগপত্র পাঠান গোতাবায়া। সিঙ্গাপুরে তাঁকে ১৪ দিনের অস্থায়ী ভিসা দেওয়া হয়। পরে আরো ১৪ দিন বাড়ানো হয়। বর্তমানে তিনি থাইল্যান্ডে অবস্থান করছেন। ২৫ আগস্ট তাঁর শ্রীলঙ্কা ফিরে যাওয়ার কথা। তবে এরই মধ্যে গোতাবায়ার যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ডের জন্য আবেদনের বিষয়টি সামনে আসে। সূত্র : এনডিটিভি

 

 



সাতদিনের সেরা