kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০২২ । ১৭ আশ্বিন ১৪২৯ ।  ৫ রবিউল আউয়াল ১৪৪৪

বিজেপির ভিডিওতে কংগ্রেসের পাল্টা তোপ

স্বাধীনতার ৭৫ বছর

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করতে যাচ্ছে ভারত। এর প্রাক্কালে ১৯৪৭ সালের দেশভাগ নিয়ে গতকাল রবিবার একটি ভিডিও প্রকাশ করেছে ক্ষমতাসীন বিজেপি। এতে জওয়াহেরলাল নেহরুকে পাকিস্তান সৃষ্টির জন্য মুসলিম লীগের কাছে ‘নত হওয়ার জন্য’ দায়ী করা হয়েছে। ভিডিওটির দৈর্ঘ্য সাত মিনিট।

বিজ্ঞাপন

বিজেপির টুইটার হ্যান্ডলে প্রকাশিত ভিডিওতে সংগ্রহশালা থেকে দেশভাগের কিছু দৃশ্য নাটকীয়ভাবে উপস্থাপনের পাশাপাশি স্মৃতিচারণামূলক অডিও যোগ করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষিত ‘বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস’ উপলক্ষে ভিডিওটি প্রকাশ করা হয়।

এর প্রতিক্রিয়ায় কংগ্রেস এমপি জয়রাম রমেশ টুইটে লিখেছেন, এই দিনটি উদযাপনে প্রধানমন্ত্রীর আসল অভিপ্রায় হলো সবচেয়ে বেদনাদায়ক ঐতিহাসিক ঘটনাগুলোকে তাঁর বর্তমান রাজনৈতিক লড়াইয়ে ব্যবহার করা। রমেশ লেখেন, ‘সত্য হলো সাভারকর (বিনায়ক দামোদর সাভারকর-কট্টর হিন্দুত্ববাদী নেতা) দ্বিজাতি তত্ত্বের উদ্ভব করেছিলেন এবং জিন্নাহ এটিকে নিখুঁত করেছিলেন। ’ এ ছাড়া কংগ্রেস নেতা জনসংঘের (বিজেপির পূর্বসূরি হয়েছে) প্রতিষ্ঠাতা শ্যামা প্রসাদ মুখোপাধ্যায় এবং বিজেপির আদর্শ পুরুষ সরদার বল্লভভাই প্যাটেলের কথাও তুলে ধরেন, যাঁরা দেশভাগ সমর্থন করেছিলেন।

বিজেপির ভিডিওতে সীমান্ত কমিশনের যৌথ চেয়ারম্যান ব্রিটিশ কর্মকর্তা সিরিল জন র‌্যাডক্লিফকে দেখিয়ে প্রশ্ন তোলা হয়, ভারতীয় ঐতিহ্য সম্পর্কে না জানা ব্যক্তিকে মাত্র কয়েক সপ্তাহের মধ্যে কিভাবে দেশটিকে ভাগ করার অনুমতি দেওয়া হয়েছিল। ভারতীয় কমিউনিস্টদেরও দেশ বিভাগের জন্য দায়ী করা হয়েছে ভিডিওতে।

সূত্র : এনডিটিভি।



সাতদিনের সেরা