kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

ট্রাম্পের বাড়ি থেকে ‘সর্বোচ্চ গোপনীয়’ নথি জব্দ

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্পের বাড়ি থেকে ‘সর্বোচ্চ গোপনীয়’ নথি জব্দ

ডোনাল্ড ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে অভিযান চালিয়ে বেশ কিছু ‘সর্বোচ্চ গোপনীয়’ নথি জব্দ করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)।

গত সোমবার ফ্লোরিডায় অবস্থিত ট্রাম্পের মার-এ-লাগো বাসভবনে এফবিআই অভিযান চালায়। ওই অভিযানের সার্চ ওয়ারেন্টসহ তদন্তসংক্রান্ত কিছু নথি গত শুক্রবার প্রকাশ করা হয়। তা থেকে জানা যায়, অভিযানে ‘সর্বোচ্চ গোপনীয়’ নথি জব্দ করেছে এফবিআই।

বিজ্ঞাপন

মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, হোয়াইট হাউস ছেড়ে আসার সময় গুরুত্বপূর্ণ অনেক নথি সঙ্গে নিয়ে এসেছেন ট্রাম্প। তাই ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত করছে এফবিআই।

ট্রাম্পের বাড়িতে এফবিআই যে অভিযান চালিয়েছে, সে সংক্রান্ত সার্চ ওয়ারেন্টটি ফ্লোরিডার বিচারক প্রকাশ করেন। তিনি জানান, ২০২১ সালের জানুয়ারিতে ট্রাম্প হোয়াইট হাউস ছাড়ার সময় উল্লেখযোগ্যসংখ্যক যে তথ্য-উপাত্ত সরিয়ে নিয়েছেন, তা এফবিআইয়ের অভিযানে নিশ্চিত হওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এই অভিযান পরিচালনার জন্য ব্যক্তিগতভাবে অনুমোদন দেন। এর ভিত্তিতেই যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাসভবনে অভিযান চালিয়ে ‘অবৈধভাবে হস্তগত’ করে রাখা তথ্য ও রেকর্ডসমূহ উদ্ধার করে এফবিআই। রাষ্ট্রীয় নিরাপত্তাবিষয়ক এসব তথ্য অবৈধভাবে দখল করে রাখা তিনটি অপরাধ আইনের লঙ্ঘন, যেগুলোর একটি হলো যুক্তরাষ্ট্রের গুপ্তচরবৃত্তি আইন।

উদ্ধার হওয়া নথিপত্রের মধ্যে কিছু নথি ‘সর্বোচ্চ গোপনীয়’ এবং কিছু ‘স্পর্শকাতর’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। নথিগুলোর মধ্যে বাঁধাইকৃত কিছু ছবি, হাতে লেখা নোট, ফ্রান্সের প্রেসিডেন্ট, রজার স্টোনকে ক্ষমা করা, সাবেক প্রেসিডেন্টের মিত্র সম্পর্কিত তথ্যও রয়েছে।

দেশটির ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ট্রাম্প এফবিআইয়ের এই অভিযানের প্রচণ্ড নিন্দা জানিয়ে অভিযোগ করেন, ‘যেসব নথি উদ্ধার করা হয়েছে তা অনেক আগেই গোপনীয়তার আওতামুক্ত করা ছিল। ’

ট্রাম্প তাঁর নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যালে বিবৃতি দিয়ে বলেন, ‘তাদের কোনো কিছুই বাজেয়াপ্ত করার প্রয়োজন ছিল না। অযথা রাজনৈতিক খেল না দেখিয়ে এবং মার-এ-লাগোতে অভিযান না চালিয়ে তারা যখন-তখন চাইলেই এটি আমার কাছ থেকে পেয়ে যেত। ’ সূত্র : এএফপি



সাতদিনের সেরা