kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

সুমেরু উষ্ণ হচ্ছে চার গুণ দ্রুত

সাব্বির খান, স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

১৪ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুমেরু উষ্ণ হচ্ছে চার গুণ দ্রুত

সুমেরুর এক শ্বেত ভাল্লুক। ছবি : সংগৃহীত

নতুন একটি গবেষণা বলছে, গত ৪৩ বছরে বিশ্বের অন্যান্য অংশের তুলনায় সুমেরু অঞ্চল চার গুণ দ্রুতগতিতে উষ্ণ হয়েছে, যা এসংক্রান্ত আগের হিসাবের তুলনায় অনেক বেশি।

ফিনিশ ও নরওয়েজীয় বিজ্ঞানীদের গবেষণাটি বিজ্ঞানবিষয়ক সাময়িকী নেচার-এ প্রকাশিত হয়েছে।

স্ক্যান্ডিনেভীয় দেশ দুটির গবেষকদের সাম্প্রতিক এক যৌথ সমীক্ষায় দেখা যায়, ‘জলবায়ুভিত্তিক গবেষণা মডেলগুলোতে প্রায়ই মেরু অঞ্চলের ক্রমবর্ধমান উষ্ণতার হারকে অবমূল্যায়ন করা হয়। ’

গবেষণায় দেখা গেছে, ১৯৭৯ থেকে ২০২১ সাল সময়ের মধ্যে সুমেরুর বড় একটি অংশ প্রতি দশকে গড়ে ০.৭৫ ডিগ্রি সেলসিয়াস হারে উষ্ণ হয়েছে।

বিজ্ঞাপন

এটি বৈশ্বিক গড়ের চেয়ে চার গুণ দ্রুত।

অথচ এর আগের গবেষণাগুলোতে সুমেরু অঞ্চল উষ্ণ হওয়ার হার হয় দ্বিগুণ, কোনো কোনো ক্ষেত্রে দ্বিগুণের বেশি বলা হয়েছে। সচরাচর এই হিসাবগুলোই লেখালেখি বা গণমাধ্যমে উঠে এসেছে।

গবেষকরা মনে করছেন, উষ্ণায়নের কারণে আগের ব্যবহৃত মডেলগুলো বর্তমানে অকার্যকর হয়ে পড়েছে।

সাম্প্রতিক গবেষণা আরো জানাচ্ছে, সুমেরু অঞ্চলের কিছু কিছু স্থানে উষ্ণতার হারের দিক থেকে তারতম্য রয়েছে। যেমন : নোভায় জেমলার নিকটবর্তী সাগরের এলাকাগুলো বৈশ্বিক গড়ের তুলনায় সাত গুণ বেশি দ্রুত উষ্ণ হয়েছে।

বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় সুমেরু অঞ্চলের তাপমাত্রা দ্রুত উষ্ণ হয়ে ওঠার পেছনে ভূমিকা রেখেছে সমুদ্রের বরফ কমে যাওয়ার বিষয়টি। যখন উষ্ণ ও প্রতিফলক বরফগুলো গলে যায়, তখন অন্ধকার সমুদ্রে উন্মুক্ত হয়ে পড়ে। এ সময় উষ্ণতার হার বেড়ে যায়। কারণ সূর্যালোক থেকে তুষার ও বরফের তুলনায় আরো বেশি তাপ শোষণ করতে শুরু করে সমুদ্রের পৃষ্ঠ।

গবেষকরা বলছেন, শিকারের জন্য সামুদ্রিক বরফের ওপর নির্ভরশীল বন্যপ্রাণী এবং স্থানীয় মানুষের ওপর গুরুতর প্রভাব ফেলবে সুমেরু অঞ্চলের উষ্ণতা বৃদ্ধির বিষয়টি। এ ছাড়া বৈশ্বিক প্রভাব তো রয়েছেই।

ফিনিশ আবহাওয়া ইনস্টিটিউটের সহ-লেখক আন্টি লিপ্পোনেনের মতে, ‘পরবর্তী পদক্ষেপ হতে পারে মডেলগুলোর ওপরে আরো অধিকতর অধ্যয়ন করা এবং কেন সেগুলো নতুন পর্যবেক্ষণের সঙ্গে মিলছে না’ তার উত্তর খোঁজার চেষ্টা করা।



সাতদিনের সেরা