kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

১ সেকেন্ডের দৃশ্যের জন্য চলচ্চিত্র নিষিদ্ধ

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুরস্কার বিজয়ী একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিষিদ্ধ করেছে হংকং কর্তৃপক্ষ। মাত্র এক সেকেন্ডের জন্য ২০১৪ সালের গণতান্ত্রিক প্রতিবাদের দৃশ্য দেখানোয় চলচ্চিত্রটি নিষিদ্ধ করা হয়েছে। দ্য গ্রাউন্ড আপ ফিল্ম সোসাইটি গতকাল শুক্রবার সংবাদ সংস্থা এএফপিকে জানায়, ‘লুজিং সাইট অব আ লংগ প্লেস’ নামের চলচ্চিত্রটির সম্পূর্ণ অংশ প্রদর্শনের অনুমোদন দেয়নি হংকং কর্তৃপক্ষ। তাই আগামী রবিবার এ চলচ্চিত্রের প্রদর্শনী বাতিল করা হয়েছে।

বিজ্ঞাপন

 

আট মিনিটের এ চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে একদল শিক্ষার্থীর একটি প্রকল্পের অংশ হিসেবে। হংকংয়ের সমকামী অধিকার কর্মীদের একটি সত্য ঘটনা অবলম্বনে এটি নির্মাণ করা হয়েছে। ২০১৭ সালে চলচ্চিত্রটি বেস্ট অ্যানিমেটেড চলচ্চিত্র হিসেবে তাইওয়ানের গোল্ডেন হর্স পুরস্কার লাভ করে।

হংকং সেন্সর কর্তৃপক্ষের দাবি, ওই দৃশ্যে ‘অবৈধ অবস্থান’ সংক্রান্ত পরিস্থিতি দেখানো হয়েছে। দৃশ্যটিতে খুব অল্প সময়ের জন্য কিছু তাঁবু এবং স্লোগান দেখানো হয়েছে, যা ২০১৪ সালে হংকংয়ে গণতন্ত্রপন্থী ‘আম্ব্রেলা আন্দোলন’কে ফুটিয়ে তুলেছে। আর একেই হংকং সেন্সর কর্তৃপক্ষ অবৈধ আখ্যা দিয়েছে।

হংকংয়ে যাতে গণতন্ত্রপন্থীরা মাথা চাড়া দিয়ে উঠতে না পারে সে জন্য ২০১৯ সালে দমনপীড়ন চালিয়েছে বেইজিং। এর মধ্যে গত বছর হংকংয়ের সেন্সরশিপ নিয়মাবলি সংশোধিত হয়েছে। আর এ সংশোধনের জোরে কথিত জাতীয় নিরাপত্তার খাতিরেই বিভিন্ন চলচ্চিত্র নিষিদ্ধ করা যাবে। সূত্র : এএফপি

 



সাতদিনের সেরা