kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০২২ । ১৭ আশ্বিন ১৪২৯ ।  ৫ রবিউল আউয়াল ১৪৪৪

চীনে প্রাণী থেকে ছড়াচ্ছে নতুন ভাইরাস

কালের কণ্ঠ ডেস্ক   

১১ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনে প্রাণী থেকে উদ্ভূত নতুন ভাইরাস শনাক্ত হয়েছে। ল্যাংয়া (লেভি) নামক ভাইরাসটিতে এখন পর্যন্ত শানডং ও হেনান প্রদেশের ৩৫ জন আক্রান্ত হয়েছে। তাদের অনেকেরই জ্বর, ক্লান্তি ও কাশির মতো উপসর্গ ছিল।

আক্রান্ত সবাই প্রাণী থেকে ভাইরাসে সংক্রমিত হয়েছে বলে ধারণা করছেন গবেষকরা।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত মানুষ থেকে মানুষে এই ভাইরাস সংক্রমণের কোনো প্রমাণ নেই বলে জানানো হয়েছে।

গবেষকরা প্রধানত ইঁদুরজাতীয় শ্রু নামক প্রাণীর দেহে এই ভাইরাস শনাক্ত করেছেন। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে এ মাসে প্রকাশিত চীন, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ার গবেষকদের লেখা একটি চিঠিতে ভাইরাসটির কথা তুলে ধরা হয়েছে।

গবেষকদলের সদস্য সিঙ্গাপুরের ডিউক-এনইউএস মেডিক্যাল স্কুলের ওয়াং লিনফা বলেছেন, এখনো পর্যন্ত ওই ভাইরাসে আক্রান্ত হওয়া কারো অবস্থা গুরুতর নয়। আতঙ্কিত হওয়ার দরকার নেই। তবে তিনি সতর্ক হওয়ার পরামর্শ দিয়ে জানিয়েছেন, প্রকৃতিতে বিদ্যমান অনেক ভাইরাস মানুষের মধ্যে সংক্রমিত হলে অতি নেতিবাচক প্রভাব পড়তে পারে। বিজ্ঞানীরা জানান, পরীক্ষাধীন ২৭ শতাংশ শ্রুতে ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এই প্রাণীটিই নতুন শনাক্ত ভাইরাসের ধারক বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া ৫ শতাংশ কুকুর এবং ২ শতাংশ ছাগলেও এই ভাইরাস পাওয়া গেছে।

ল্যাংয়া এক ধরনের হেনিপাভাইরাস, যা জুনোটিক ভাইরাসের একটি শ্রেণি। এ ধরনের ভাইরাস প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। হেনিপাভাইরাস খুবই সাধারণ হলেও করোনা মহামারির কারণে এ প্রজাতির ভাইরাস নিয়ে শঙ্কা তৈরি করেছে। সূত্র : এএফপি



সাতদিনের সেরা