kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০২২ । ১২ আশ্বিন ১৪২৯ ।  ৩০ সফর ১৪৪৪

গলে যাচ্ছে হাজার হাজার বছরের ‘তথ্যভাণ্ডার’

কালের কণ্ঠ ডেস্ক   

৮ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গলে যাচ্ছে হাজার হাজার বছরের ‘তথ্যভাণ্ডার’

অস্ট্রিয়ার ইয়ামটাল হিমবাহ। ছবি : এএফপি

অস্ট্রিয়ার ইয়ামটাল হিমবাহের শীর্ষভাগ সাধারণত বছরে প্রায় এক মিটার গলে যায়। এ বছর প্রথম ছয় মাসেই গলে গেছে এক মিটারের বেশি। ফলে আরো দ্রুত হারিয়ে যাচ্ছে এই হিমবাহে সংরক্ষিত তথ্য, যা হাজার হাজার বছর ধরে একটু একটু করে জমা হয়েছে।

অস্ট্রিয়ান একাডেমি অব সায়েন্সেসের আন্তর্বিভাগীয় পর্বত গবেষণা ইনস্টিটিউটের উপপরিচালক আন্দ্রেয়া ফিশার ২০ বছরেরও বেশি সময় ধরে ইয়ামটাল ও অস্ট্রিয়ার আরো চারটি আলপাইন হিমবাহে জরিপ চালিয়ে আসছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘চলতি গ্রীষ্মে এমন নাটকীয়ভাবে বরফ গলবে, তা আমি কল্পনাই করিনি। আমাদের তথ্যভাণ্ডার গলে নেই হয়ে যাচ্ছে। ’

গ্রীষ্ম শেষ হতে এখনো প্রায় দুই মাস বাকি। ফিশার জানান, চলতি হারে বরফ গলতে থাকলে হিমবাহের চূড়া থেকে প্রায় সাত মিটার পর্যন্ত গলে যাবে, হারিয়ে যাবে প্রায় ৩০০ বছরের তথ্যভাণ্ডার। আর এভাবে বরফ গলতে থাকলে ইয়ামটালকে আর হিমবাহ বলা যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

ইয়ামটালের বিপর্যয় আশঙ্কা করে এখানে সংরক্ষিত তথ্য সংগ্রহে মরিয়া চেষ্টা চালাচ্ছেন ফিশার ও তাঁর দল। এরই মধ্যে ইয়ামটালের পাশাপাশি কাছের অন্যান্য হিমবাহ ১৪ মিটার পর্যন্ত খুঁড়ে তথ্য সংগ্রহ করেছেন তাঁরা। ফিশার বলেন, ‘ভবিষ্যতে আমাদের জন্য কী অপেক্ষা করছে, তা জানতে অতীতের জলবায়ুকে বুঝতে হবে। এ জন্য হিমবাহে থাকা তথ্য আমাদের প্রয়োজন। ’ তিনি জানান, গত ছয় হাজার বছরের তুলনায় চলতি বছর ভয়ংকর আকারে বরফ গলেছে। যদি এভাবেই চলতে থাকে তাহলে আগামী পাঁচ বছরে ইয়ামটাল আর হিমবাহ থাকবে না।

সূত্র : এএফপি



সাতদিনের সেরা