kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

সিনেট ভোটে ‘হ্যাঁ’ জয়ের সম্ভাবনা বেশি

সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোভুক্তি

স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

৪ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিনেট ভোটে ‘হ্যাঁ’ জয়ের সম্ভাবনা বেশি

সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সামরিক জোটে যোগদান নিয়ে যুক্তরাষ্ট্রের সিনেটে বুধবার ভোটাভুটি হওয়ার কথা। ন্যাটোতে যুক্তরাষ্ট্রের প্রভাব সবচেয়ে বেশি বলে এ ভোটের ফল ওই দুই দেশের সদস্য পদ প্রাপ্তির ওপর বেশ বড় প্রভাব ফেলতে পারে।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির আইন প্রণেতাদের অনেকেই এরই মধ্যে ঘোষণা দিয়েছেন, তাঁরা ‘না’ ভোট দেবেন। কিছুসংখ্যক রিপাবলিকান এই প্রস্তাবের পক্ষেও থাকতে পারেন।

বিজ্ঞাপন

তবে প্রেসিডেন্ট জো বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টির সদস্যরা প্রস্তাবের পক্ষে থাকায় সামগ্রিকভাবে ‘হ্যাঁ’ ভোট পড়ার সম্ভাবনা বেশি। রিপাবলিকানদের মধ্যে অনেকেই মনে করেন, নীতিগত কারণে ন্যাটো জোটকে সম্প্রসারণ করা উচিত না। সেই সঙ্গে বিশ্বে যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততা নিয়েও তাঁদের দ্বিমত রয়েছে।

রিপাবলিকান সিনেটর জোশ হাওলি মনে করেন, যুক্তরাষ্ট্রের ইউরোপসংক্রান্ত নিরাপত্তানীতির সম্পৃক্ততা আর প্রসারিত করা উচিত নয়। দ্য ন্যাশনাল ইন্টারেস্ট ম্যাগাজিনে প্রকাশিত একটি নিবন্ধে হাওলি এ মন্তব্য করেন। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রের ইউরোপের দিকে নয় বরং চীনের দিকে মনোনিবেশ করা উচিত। সিনেট এবং প্রতিনিধি পরিষদের মোট ১৮ জন রিপাবলিকান রাজনীতিক সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সদস্য পদ পাওয়ার বিরুদ্ধে অবস্থান নেওয়ার কথা ঘোষণা করেছেন।

উল্লেখ্য, ন্যাটোভুক্ত ৩০টি দেশের মধ্যে ২০টি দেশের পার্লামেন্ট এ পর্যন্ত সুইডেন ও ফিনল্যান্ডের আবেদন অনুমোদন করেছে। ইউক্রেন আগ্রাসনের পরিপ্রেক্ষিতে রাশিয়ার প্রতিবেশী দুই স্ক্যান্ডিনেভীয় দেশ দীর্ঘদিনের নিরপেক্ষ অবস্থান ত্যাগ করে ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়।



সাতদিনের সেরা