kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রার্থী ঋষি সুনাক ও লিজ ট্রাস

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রার্থী ঋষি সুনাক ও লিজ ট্রাস

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদে যে দুজন প্রতিদ্বন্দ্বিতা করবেন, সেই দুজনকে চূড়ান্ত করেছেন কনজারভেটিভ পার্লামেন্ট সদস্যরা (এমপি)। গতকাল তাঁদের ভোটে পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ও ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিক ঋষি সুনাকের প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত হয়। কনজারভেটিভ পার্টির এমপিদের পঞ্চম দফার ভোটে পেনি মরডন্ট বাদ পড়ে গেলে চূড়ান্ত হয়ে যায় এ সিদ্ধান্ত।

পঞ্চম রাউন্ড শেষে ১৩৭টি ভোট পেয়ে শীর্ষে আছেন ঋষি সুনাক।

বিজ্ঞাপন

চতুর্থ রাউন্ড পর্যন্ত পেনি মরডন্ট থেকে পিছিয়ে থাকলেও শেষ রাউন্ডে এসে বাজিমাত করেছেন লিজ ট্রাস। শেষ রাউন্ডে ২৭টি ভোট পেয়ে তাঁর মোট ভোটসংখ্যা দাঁড়িয়েছে ১১৩টি। অন্যদিকে শেষ রাউন্ডে মাত্র ১৩ ভোট পাওয়ায় পেনি মরডন্টের মোট ভোটসংখ্যা হয়েছে ১০৫টি। এতে প্রধানমন্ত্রীর প্রার্থিতা থেকে বাদ পড়েছেন তিনি।

বর্তমানে কনজারভেটিভ পার্টির সদস্যসংখ্যা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে শেষবার ২০১৯ সালে নেতা নির্বাচনের সময় সেই সংখ্যা ছিল এক লাখ ৬০ হাজার। কনজারভেটিভ পার্টির ওয়েবসাইটের তথ্যানুযায়ী, আগামী ১ থেকে ৫ আগস্টের মধ্যে ব্যালট পেপার পেয়ে যাবেন পার্টির সদস্যরা। ভোটদানের শেষ তারিখ ২ সেপ্টেম্বর স্থানীয় সময় বিকেল ৫টা। এরপর ৫ সেপ্টেম্বর ফল ঘোষণা করা হবে। তখনই জানা যাবে কে হতে

যাচ্ছেন বরিস জনসনের উত্তরসূরি।

সূত্র : বিবিসি

 

 



সাতদিনের সেরা