kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

ভারতে ডিজিটাল মিডিয়া নিয়ন্ত্রণে আসছে আইন

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে ডিজিটাল সংবাদমাধ্যম নিয়ন্ত্রণে আইনে সংশোধনী আনতে যাচ্ছে দেশটির কেন্দ্রীয় সরকার। আগামী সপ্তাহের সংসদ অধিবেশনে ওই বিল উত্থাপন করা হতে পারে বলে জানায় স্থানীয় গণমাধ্যম। বিলটি পাস হলে বিধি লঙ্ঘনের ঘটনায় শাস্তির আওতায় আসবে ডিজিটাল সংবাদমাধ্যমগুলো।

দেশটির কোনো আইন কিংবা সরকারি বিধিতে এখন পর্যন্ত ডিজিটাল মাধ্যমকে সংজ্ঞায়িত করা হয়নি।

বিজ্ঞাপন

নতুন বিলে প্রথমবারের মতো গণমাধ্যম নিবন্ধন আইনে তা অন্তর্ভুক্ত হবে।

ভারতের সংবাদমাধ্যম ও ছাপাখানা নিবন্ধন আইন সংশোধনের প্রক্রিয়া এরই মধ্যে শুরু করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। নতুন বিলের নাম দেওয়া হয়েছে ‘সংবাদমাধ্যম ও সাময়িকপত্র নিবন্ধন বিল’। এই বিলে ‘যেকোনো ইলেকট্রনিক ডিভাইসের সাহায্যে ডিজিটাল মাধ্যমে সংবাদ’ বিষয়ক বিধি থাকবে।

আইন কার্যকর হওয়ার ৯০ দিনের মধ্যে ডিজিটাল সংবাদ প্রকাশকদের নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। নিবন্ধন করাতে হবে প্রেস কাউন্সিল জেনারেলের মাধ্যমে। ডিজিটাল মাধ্যমগুলো আইন লঙ্ঘন করলে পদক্ষেপ নেওয়ার ক্ষমতা জেনারেলের হাতে থাকবে। তিনি নিবন্ধন স্থগিত বা বাতিল করতে পারবেন এবং জরিমানা আরোপেরও অধিকার রাখবেন।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে, প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার চেয়ারম্যানকে প্রধান করে একটি আপিল বোর্ডের সুপারিশ করা হয়েছে। তবে বিলটি এখনো প্রধানমন্ত্রীর কার্যালয় কিংবা অন্যান্য প্রয়োজনীয় দপ্তরের অনুমোদন পায়নি।

বিশেষজ্ঞরা বলছেন, সংশোধিত বিলটি ডিজিটাল গণমাধ্যমকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে নিয়ে আসবে। এর আগে ২০১৯ সালে নতুন তথ্য-প্রযুক্তি আইনের অধীন ডিজিটাল মিডিয়া নিয়ন্ত্রণের চেষ্টা করা হলে ব্যাপক বিতর্ক তৈরি হয়।

সেই সময়ের খসড়া বিলে ডিজিটাল মাধ্যমের সংবাদের সংজ্ঞায়নে বলা হয়, ‘আধুনিক প্রযুক্তির এমন সংবাদ, যা ইন্টারনেট, কম্পিউটার বা মোবাইল নেটওয়ার্কে পাঠানো যেতে পারে এবং এতে পাঠ্য, ভিডিও, অডিও এবং গ্রাফিক্স অন্তর্ভুক্ত আছে। ’ সমালোচকরা বিলটিকে ডিজিটাল সংবাদমাধ্যম নিয়ন্ত্রণের প্রচেষ্টা হিসেবে দেখেছিলেন। সূত্র : এনডিটিভি

 



সাতদিনের সেরা