kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

গর্ভপাতে আগ্রহীদের সুরক্ষা দেওয়া হবে

কালের কণ্ঠ ডেস্ক   

৩ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



গর্ভপাতে আগ্রহীদের সুরক্ষা দেওয়া হবে

জো বাইডেন

গর্ভপাত যেখানে বৈধ সেখানে যাওয়ার বিষয়ে নারীদের যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার সুরক্ষা দেবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। গত জুনের শেষদিকে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট ৫০ বছরের পুরনো এক আইনি সিদ্ধান্তকে নাকচ করে দেওয়ায় গর্ভপাতের অধিকার হারিয়েছেন দেশটির নারীরা। গর্ভপাতের প্রশ্নে মার্কিন অঙ্গরাজ্যগুলোর জনসাধারণ ও শাসক রাজনীতিকদের মধ্যে ভিন্নমত আছে। সুপ্রিম কোর্টের রায়ের বদৌলতে অঙ্গরাজ্যগুলো এখন চাইলে এককভাবে এ ধরনের প্রক্রিয়া নিষিদ্ধ করতে পারবে।

বিজ্ঞাপন

ধারণা করা হচ্ছে, ভবিষ্যতে হয়তো অনেক মার্কিন নারীকে নিজ অঙ্গরাজ্যের সীমানা পার হয়ে দেশের যে অংশে গর্ভপাত প্রক্রিয়া বৈধ কাজটি করতে সে অংশে যেতে হতে পারে। অঙ্গরাজ্য গভর্নরদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে বাইডেন বলেন, নারীরা গর্ভপাতের জন্য নিজ অঙ্গরাজ্যের সীমানা পার হলে, অন্যান্য অঙ্গরাজ্য তাদের গ্রেপ্তারের চেষ্টা করতে পারে।

সাউদার্ন মেথডিস্ট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানী ম্যাথিউ উইলসন বলেছেন, ফেডারেল সরকারের হস্তক্ষেপের বিষয়টি আরো আইনি চ্যালেঞ্জের দিকে নিয়ে যেতে পারে গোটা বিষয়টিকে, যা হয়তো শেষ পর্যন্ত গিয়ে দাঁড়াতে পারে সুপ্রিম কোর্টে। সূত্র : বিবিসি

 



সাতদিনের সেরা