kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

ডাব্লিউএফপির খাদ্য সহায়তা স্থগিত

দক্ষিণ সুদানে শরণার্থীরা অনাহারে, তিনজনের মৃত্যু

কালের কণ্ঠ ডেস্ক   

৩ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দক্ষিণ সুদানে শরণার্থীরা অনাহারে, তিনজনের মৃত্যু

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডাব্লিউএফপি) খাদ্য সহায়তা স্থগিত হয়ে যাওয়ায় দক্ষিণ সুদানে দুই শিশু ও একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি অনাহারে মারা গেছেন। উত্তরাঞ্চলীয় ওয়ারাপ রাজ্যের বাস্তুহারাদের এক শিবিরে এই মৃত্যু হয়েছে।

ডাব্লিউএফপি তহবিলের অভাবের কারণে দেশটির কিছু অংশে রেশন বিতরণের কর্মসূচি স্থগিত করার কথা জানানোর পরে এ ঘটনা ঘটল। জুন মাসে সংস্থাটি বলেছিল, খাদ্য বিতরণ চালিয়ে যেতে ৪২ কোটি ডলারের কিছু বেশি অর্থ প্রয়োজন।

বিজ্ঞাপন

কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায় ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনসহ অন্যান্য সংকটের দিকে মনোনিবেশ করায় দক্ষিণ সুদানে বাড়তি সাহায্য পৌঁছেনি।

আন্তর্জাতিক দাতব্য চিকিৎসা সংস্থা মেদসঁ সঁ ফ্রতিয়েখের কর্মী সামি আল সুবাইহি বলেন, মৃত শিশুদের মধ্যে একজনের বয়স মাত্র পাঁচ বছর।

সামি আল সুবাইহি বলেন, ‘আমি একজন শিশুর মাকে তাঁর পাঁচ বছর বয়সী ছেলের সদ্য খনন করা কবরের পাশে বসে থাকতে দেখেছি। তাঁর অন্য তিনটি বাচ্চাও খুব রোগা ও দুর্বল। তারা কোনোমতে বানানো ছাউনির দরজায় বসে ছিল। ’

সুবাইহি আরো বলেন, বাস্তুচ্যুত লোকদের ওই শিবিরে বসবাসকারী ২০ হাজারেরও বেশি মানুষ অনাহারে ভোগার ঝুঁকিতে রয়েছে।

ডাব্লিউএফপির এক কর্মকর্তা বিবিসিকে জানান, তহবিল না থাকায় ১৭ লাখ লোককে সহায়তার একটি কর্মসূচি স্থগিত করা হয়েছে। তবে ৪৫ লাখ লোককে সহায়তা প্রদান সংক্রান্ত অন্য একটি কর্মসূচি এখনো চালু আছে। সূত্র : বিবিসি



সাতদিনের সেরা