kalerkantho

মঙ্গলবার। ৯ আগস্ট ২০২২ । ২৫ শ্রাবণ ১৪২৯ । ১০ মহররম ১৪৪৪

মার্কিন সুপ্রিম কোর্টে প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতির শপথ

কালের কণ্ঠ ডেস্ক   

২ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন সুপ্রিম কোর্টে প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতির শপথ

কেটানজি ব্রাউন জ্যাকসন

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে গত বৃহস্পতিবার শপথ নিয়েছেন কেটানজি ব্রাউন জ্যাকসন। এর মাধ্যমে ২৩৩ বছরের ইতিহাসে শীর্ষ আদালতে প্রথম নারী কৃষ্ণাঙ্গ বিচারপতি পেল দেশটি।

৫১ বছর বয়সী জ্যাকসন এমন সময় নিয়োগ পেলেন যখন সংখ্যাগরিষ্ঠ রক্ষণশীল বিচারপতিরা সুপ্রিম কোর্টের রায়ের ক্ষেত্রে তাঁদের প্রভাব খাটাচ্ছেন।

বর্তমানে ৯ সদস্যের সুপ্রিম কোর্ট বেঞ্চে রক্ষণশীল বিচারপতিরা ৬-৩ ব্যবধানে এগিয়ে আছেন, যাঁরা অস্ত্র বহনের অধিকার প্রসারিত করা এবং গর্ভপাতের অধিকার বন্ধের মতো সাম্প্রতিক রায়গুলোর জন্য সমালোচনার মুখে পড়ছেন।

বিজ্ঞাপন

জ্যাকসনের নিয়োগ এক নতুন মাইলফলক স্পর্শ করলেও সুপ্রিম কোর্টে রক্ষণশীল বিচারপতিদের আধিপত্যে প্রভাব ফেলবে না। কেননা তিনি উদারপন্থী বিচারপতি স্টিফেন ব্রেয়ারের স্থলাভিষিক্ত হয়েছেন মাত্র, উদারপন্থী বিচারপতিদের সংখ্যা তাতে বাড়েনি। বৃহস্পতিবার দাপ্তরিকভাবে অবসরে যান সুপ্রিম কোর্টের বয়োজ্যেষ্ঠ বিচারপতি ব্রেয়ার।

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের বিচারপতি পদের জন্য গত এপ্রিলে জ্যাকসনকে মনোনীত করেন প্রেসিডেন্ট জো বাইডেন। জ্যাকসনের নিয়োগ চূড়ান্ত করতে সিনেটে ভোটাভুটি হয়। ৫৩-৪৭ ভোটে তাঁর নিয়োগ অনুমোদন করে সিনেট। তিনজন রিপাবলিকানও জ্যাকসনের নিয়োগের পক্ষে ভোট দেন।

আনুষ্ঠানিক এক বিবৃতিতে জ্যাকসন বলেন, ‘সর্বোচ্চ আন্তরিকতাসহ আমি যুক্তরাষ্ট্রের সংবিধানকে সমর্থন ও সুরক্ষা দেওয়ার এবং ভয়ভীতির ঊর্ধ্বে উঠে বিচারকাজ পরিচালনার আনুষ্ঠানিক পবিত্র দায়িত্ব গ্রহণ করলাম। ’

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের ১১৬তম বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন জ্যাকসন। ১৭৮৯ সালে দেশটির সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠার পর তিনি ষষ্ঠ নারী ও তৃতীয় কৃষ্ণাঙ্গ বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন।

৯ সদস্যের সুপ্রিম কোর্টে জ্যাকসনসহ চারজন বিচারপতি এখন নারী। ফলে মার্কিন ইতিহাসে সুপ্রিম কোর্ট সবচেয়ে বৈচিত্র্যময় বেঞ্চে পরিণত হলো। তাঁরা হার্ভার্ড ও ইয়েল বিশ্ববিদ্যালয়ের মতো খ্যাতনামা প্রতিষ্ঠানে পড়াশোনা করেছেন। সূত্র : এএফপি ও রয়টার্স

 



সাতদিনের সেরা