kalerkantho

রবিবার । ১৪ আগস্ট ২০২২ । ৩০ শ্রাবণ ১৪২৯ । ১৫ মহররম ১৪৪৪

সুইডেন ও ফিনল্যান্ডের বিরুদ্ধে তুরস্কের আপত্তি প্রত্যাহার

সাব্বির খান, স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

৩০ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তুরস্ক ন্যাটোতে সুইডেন এবং ফিনল্যান্ডের যোগ দেওয়ার বিরুদ্ধে ভেটো তুলে নিয়েছে। মঙ্গলবার রাতে সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের পক্ষ থেকে এ কথা নিশ্চিত করা হয়।

প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, ‘সামগ্রিকভাবে সুইডেন এবং সুইডিশ জনগণের নিরাপত্তার জন্য একটি চুক্তি হয়েছে। আজ এক দীর্ঘ বৈঠকে আমরা সুইডেনের সন্ত্রাসবিরোধী আইনসহ আমাদের নেওয়া সব ব্যবস্থা সম্পর্কে তুলে ধরেছি।

বিজ্ঞাপন

সুইডেন, ফিনল্যান্ড এবং তুরস্কের মধ্যে এমন একটি চুক্তি হয়েছে, যা বর্তমান বিশ্বের অস্থির পরিস্থিতিতে নিরাপত্তার নিশ্চয়তা বাড়াবে। ’

মাদ্রিদে অনুষ্ঠিত ত্রিপক্ষীয় বৈঠকের পর নর্ডিক দুই প্রতিবেশীর কাছ থেকে ন্যাটোয় যোগদানের আবেদন তুরস্ক গ্রহণ করেছে। অন্যান্য ন্যাটো দেশেরও আবেদনটি অনুমোদন করতে হবে। তবে শুধু তুরস্কই এর প্রকাশ্য বিরোধিতা করেছিল।

সুইডেনের দৈনিক এসভিডির প্রতিবেদক থেরেসি লারসন হাল্টিন বলেছেন, তিন পররাষ্ট্রমন্ত্রী একটি ত্রিপক্ষীয় চুক্তিতে স্বাক্ষর করেছেন। তবে স্বাক্ষর শেষে তাঁরা কোনো যৌথ সংবাদ সম্মেলন করেননি।

মাদ্রিদে এই তিন দেশের নেতারা সন্ত্রাসবাদ এবং অস্ত্র রপ্তানি সম্পর্কে তুরস্কের উদ্বেগের প্রতিক্রিয়া হিসেবে একটি যৌথ ত্রিপক্ষীয় নথি তৈরিতে কাজ করেন। এই বৈঠকের আয়োজক ছিলেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বুধবার আংকারায় সুইডেনের সঙ্গে তাদের বিস্তৃত আলোচনা হবে।

ত্রিপক্ষীয় বৈঠক শেষে ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ এক সংবাদ সম্মেলনে সমঝোতার বিষয়টি তুলে ধরেন। ন্যাটো মহাসচিব জোর দিয়ে বলেন, সুইডেন এবং ফিনল্যান্ড সদস্য হিসেবে ইউরোপে ন্যাটোর অবস্থানকে আরো শক্তিশালী করবে।

ফিনল্যান্ডের পক্ষে সে দেশের প্রেসিডেন্ট নিনিস্তো বলেছেন, মঙ্গলবারের আলোচনা আগের চেয়েও ভালো হয়েছে এবং উভয় পক্ষের মধ্যে বোঝাপড়া বেড়েছে।

এদিকে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ন্যাটো সদস্য পদের বিষয়ে আপত্তি তুলে নেওয়ার পর তুরস্ক এবার সুইডেন এবং ফিনল্যান্ড থেকে তুর্কি বংশোদ্ভূত ৩৩ জন কথিত সন্ত্রাসীকে প্রত্যর্পণের দাবি জানিয়েছে তুরস্ক। তবে সুইডেন তাতে রাজি নয়।



সাতদিনের সেরা