kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

আবার তেলের দাম বাড়াল শ্রীলঙ্কা

গাড়িচালকদের কাছে ক্ষমা চেয়ে জ্বালানির জন্য পেট্রল পাম্পে লাইন না ধরতে আহ্বান বিজয়শেকেরার

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তেলসহ নিত্যপণ্যের অভাব ও অগ্নিমূল্যের মধ্যে আবারও জ্বালানি তেলের দাম বাড়িয়েছে শ্রীলঙ্কা। সিলন পেট্রোলিয়াম করপোরেশন গতকাল রবিবার জানায়, তারা প্রতি লিটার ডিজেলের দাম ১৫ শতাংশ বাড়িয়ে ৪৬০ শ্রীলঙ্কান রুপি (১.২৭ ডলার) এবং পেট্রলের দাম ২২ শতাংশ বাড়িয়ে ৫৫০ শ্রীলঙ্কান রুপি (১.৫২ ডলার) নির্ধারণ করেছে।

তেলের নতুন চালান পাওয়া অনিশ্চিত—জ্বালানিমন্ত্রী কাঞ্চনা বিজয়শেকেরা এমন তথ্য জানানোর এক দিন পর জ্বালানির মূল্যবৃদ্ধির ঘোষণা এলো।

বিজয়শেকেরা বলেন, গত সপ্তাহের তেলের চালান এখনো আসেনি।

বিজ্ঞাপন

লেনদেনসংক্রান্ত কারণে আগামী সপ্তাহের তেলের চালান শ্রীলঙ্কায় পৌঁছবে না।

গাড়িচালকদের কাছে ক্ষমা চেয়ে জ্বালানির জন্য পেট্রল পাম্পে লাইন না ধরতে আহ্বান জানিয়েছেন বিজয়শেকেরা। সরবরাহ আগের অবস্থায় চলে এলে জ্বালানি তেল মিলবে, এ আশায় অনেকেই নিজেদের গাড়ি পেট্রল পাম্পে সারিবদ্ধ করে রেখেছেন।  

সংশ্লিষ্ট সূত্র বলছে, শ্রীলঙ্কায় প্রায় দুই দিনের পর্যাপ্ত জ্বালানি মজুদ আছে। কিন্তু জরুরি কাজের জন্য তা মজুদ রেখেছে কর্তৃপক্ষ।

এদিকে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে আলোচনা করতে শ্রীলঙ্কা সফরে এসেছেন মার্কিন কর্মকর্তারা।

কলম্বোয় অবস্থিত মার্কিন দূতাবাস বলছে, শ্রীলঙ্কাকে প্রয়োজনীয় সাহায্য করার সবচেয়ে কার্যকর উপায় নিয়ে আলোচনা করতে মার্কিন প্রতিনিধিদল শ্রীলঙ্কায় এসেছে।

মার্কিন দূতাবাস বলছে, গত দুই সপ্তাহে তারা শ্রীলঙ্কাকে নতুন করে ১৫ কোটি ৮৭ লাখ ৫০ হাজার ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

তেল কিনতে রাশিয়া ও কাতার সফরে

এদিকে সস্তায় তেল কিনতে তিন মন্ত্রীকে রাশিয়া ও কাতারে পাঠাচ্ছে শ্রীলঙ্কা। এর আগে গত মাসে ৯০ হাজার টন অপরিশোধিত রুশ তেল কিনেছিল দেশটি। তবে চালানটি দুবাইভিত্তিক প্রতিষ্ঠান কোরাল এনার্জির মাধ্যমে ব্যবস্থা করা হয়েছিল।

জ্বালানিমন্ত্রী বিজয়শেকেরা বলেন, ‘সোমবার দুজন মন্ত্রী রাশিয়ায় যাবেন। সেখানে গিয়ে তাঁরা আরো তেল কেনার বিষয়ে আলোচনা করবেন। আর বিশেষ সুবিধা পাওয়া যায় কি না, তা দেখতে আমি কাতার যাচ্ছি। ’

সূত্র : আলজাজিরা, এএফপি



সাতদিনের সেরা