kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

নির্বাচনী পরাজয়েও চিন্তায় বদল ঘটাচ্ছেন না জনসন

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নির্বাচনী পরাজয়েও চিন্তায় বদল ঘটাচ্ছেন না জনসন

বরিস জনসন

যুক্তরাজ্যের পার্লামেন্টের উপনির্বাচনে কনজারভেটিভ পার্টি ধরাশায়ী হওয়ার পর পরিবর্তনের দাবি উঠেছে। কিন্তু ক্ষমতাসীন দলটির প্রধান বরিস জনসন বলছেন, এতে তাঁর চিন্তাভাবনায় কোনো পরিবর্তন ঘটবে না।

মূলত এর মধ্য দিয়ে দলের সাবেক সহকারী চেয়ারম্যান অলিভার ডাউডেনের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছেন জনসন। উপনির্বাচনে পরাজয়ের মুখে পদত্যাগ করার সময় ডাউডেন বলেন, এটি ‘সাধারণ কর্মপ্রক্রিয়া’ হতে পারে না।

বিজ্ঞাপন

জনসন বিবিসি রেডিও ৪-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, তিনি ‘বিনীত ও আন্তরিকভাবে’ সমালোচনা গ্রহণ করছেন। তিনি আরো বলেন, তাঁকে এখন ‘যে সমালোচনা আসলে গুরুত্বপূর্ণ এবং যে সমালোচনা নয়’ সেগুলোর মধ্যে পার্থক্য করতে হচ্ছে।

কয়েক মাস ধরেই সমালোচকদের তোপের মুখে রয়েছেন জনসন। লকডাউনের সময় বিধি-নিষেধ ভেঙে একাধিক পার্টি আয়োজন করে কেলেঙ্কারির মুখে পড়েন তিনি। সব মিলিয়ে এ রকম একটি সময়ে কনজারভেটিভ পার্টির কাছে উপনির্বাচনটির গুরুত্ব ছিল ব্যাপক।

কমনওয়েলথ সরকারপ্রধানদের বৈঠকে পূর্ব আফ্রিকার দেশ রুয়ান্ডায় রয়েছেন জনসন। সেখান থেকে নিজ বক্তব্য জানানোর সময় তিনি একাধিকবার বলেন, তাঁর আচরণের ব্যাপারে অভিযোগের চেয়ে নীতি অনেক বেশি গুরুত্বপূর্ণ।

জনসন আরো বলেন, ভোটাররা ‘আমার ব্যাপারে আলোচনা শুনতে শুনতে বিরক্ত হয়ে গেছেন। ’ তাঁরা এগুলোর বদলে জীবনযাপনের বাড়তি খরচ, অর্থনীতি এবং ইউক্রেন ‘আগ্রাসন ও সহিংসতার বিরুদ্ধে দাঁড়াতে’ মনোযোগ দিতে চান বলেও উল্লেখ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এমন কোনো নীতির প্রশ্ন রয়েছে কি না, যেটির কারণে জনসন পদত্যাগের কথা বিবেচনা করবেন—বিবিসি উপস্থাপকের এ প্রশ্নের জবাবে জনসন জানান, যদি পরিস্থিতি কঠিন হয়ে যাওয়ার কারণে বা খরচ বেড়ে যাওয়ার কারণে ইউক্রেনের পাশ থেকে সরে দাঁড়াতে হয়, তাহলে তিনি পদত্যাগ করবেন।

এ ছাড়া জনসনকে প্রশ্ন করা হয়, তিনি হাউস অব কমনসকে ভুল পথে পরিচালিত করা, কভিড জরিমানার আইন লঙ্ঘন বা আস্থা ভোটে ৪১ শতাংশ এমপির সমর্থন হারানোর পরও কিভাবে পদত্যাগ না করে রয়েছেন? এর উত্তরে জনসন বলেন, ‘এটিকে আরো আনন্দদায়ক দৃষ্টিতে দেখুন, যদি সম্ভব হয়...আসলে, যা হয়েছে তা হলো, আমি আমার সহকর্মীদের কাছ থেকে নতুন নির্দেশনা পেয়েছি। ’ সূত্র : বিবিসি



সাতদিনের সেরা