kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

বিদ্রোহী বিধায়কদের বাড়িঘর আক্রান্ত

মুম্বাইয়ে ১৪৪ ধারা জারি

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চেয়েছিলেন ‘শিবসেনা বালাসাহেব’ নামে নতুন দল গঠন করবেন একনাথ শিন্ডেসহ অন্য বিদ্রোহী বিধায়করা। তার পরিবর্তে আক্রান্ত হলেন শিবসেনার শীর্ষ নেতাদের হাতেই। গতকাল শনিবার মুম্বাইয়ে কয়েকটি স্থানে শিবসেনা দলের বিদ্রোহী বিধায়কদের বাড়ি ও কার্যালয় আক্রান্ত হওয়ার পর জারি করা হয়েছে ১৪৪ ধারা। প্রতিবেদন লেখার আগ পর্যন্ত কয়েকজনকে আটক করা হয়েছে বলেও শোনা গেছে।

বিজ্ঞাপন

পুলিশের হস্তক্ষেপে বড় কোনো ঘটনা না ঘটলেও আসামের গুয়াহাটির শিবিরে থাকা বিদ্রোহীরা চিন্তিত। কারো কারো বাড়ির সামনে চলছে বিক্ষোভ। এদিকে গতকাল পুনেতে এক বিদ্রোহী বিধায়কের অফিসে হামলা হয়। হামলা হতে পারে এমন আঁচ করে আগেই মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠি দিয়েছিলেন বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে। তিনি সেই চিঠিতে অভিযোগ করেছেন, তাঁদের সঙ্গে থাকা ৩৮ জন বিদ্রোহী বিধায়কের নিরাপত্তা রাজ্য সরকার প্রত্যাহার করে নিয়েছে। যদিও রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ওই অভিযোগ অস্বীকার করেন।

এদিকে লড়াইয়ে টিকে থাকতে দলের প্রয়াত নেতা বালা ঠাকরের নামে নতুন দল শিবসেনা বালাসাহেব গঠনে স্বীকৃতির দাবি জানানোর কথা রয়েছে গতকাল শনিবার। বালা ঠাকরের ছেলে উদ্ধবের বিরুদ্ধে বিদ্রোহ করে গুয়াহাটির একটি হোটেলে উঠেছিলেন ওই ৩৮ বিদ্রোহী বিধায়ক। বিদ্রোহীদের আরেক নেতা দীপক কেসারকর শনিবার বলেন, ‘আমরা মহারাষ্ট্র বিধানসভায় শিবসেনা বালাসাহেব নামে পৃথক দল হিসেবে স্বীকৃতি চেয়ে আবেদন জানাব। অন্য কোনো রাজনৈতিক দলের সঙ্গে আমরা মিশে যাব না। ’ তাঁর দাবি, বালাসাহেবের আদর্শের প্রতি দায়বদ্ধতা রেখেই শিন্ডের নেতৃত্বে তাঁরা কাজ করবেন।

গত সোমবার মহারাষ্ট্রে রাজ্যসভা ও বিধান পরিষদের ভোটে বিপুল ক্রস ভোটিংয়ের দরুন বিজেপি একটি করে বাড়তি আসন জিতে নেয়। এ নিয়ে শিবসেনায় দোষারোপের পালার মধ্যে পূর্ত ও নগর উন্নয়নমন্ত্রী একনাথ শিন্ডে ২১ জন অনুগামী ও একজন স্বতন্ত্র বিধায়ককে নিয়ে সবার অলক্ষ্যে পৌঁছে যান বিজেপিশাসিত গুজরাটের সুরাত শহরে। ক্রমেই একনাথের সঙ্গী সংখ্যা বাড়তে থাকে। গত বুধবার তাঁরা গুজরাট ছেড়ে চলে যান আরেক বিজেপিশাসিত রাজ্য আসামের গুয়াহাটিতে। সেখানে গিয়ে তাঁদের দাবি, দল ও স্বতন্ত্র মিলিয়ে প্রায় ৪২ জন বিধায়কের সমর্থন রয়েছে তাঁদের। তাঁরা আলাদা দল গঠনের দাবি জানালেও গত শুক্রবার গুজরাটের ভাদোদারায় বিজেপির আরেক নেতা দেবেন্দ্র ফাদনাভিসের সঙ্গে বৈঠক করেন শিন্ডে। তাই সময়ই বলবে শিন্ডে নতুন দল গঠন করবেন, নাকি বিজেপিতে মিশে যাবেন। সূত্র : এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা।



সাতদিনের সেরা