kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

মার্কিন সিনেটে আলোচিত বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আলোচিত আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলটি শেষ পর্যন্ত মার্কিন সিনেটে পাস হয়েছে। এটি গত ৩০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন বলে বিবেচিত হচ্ছে।

সিনেটের ১০০ জন সদস্যের মধ্যে ৫০ জন ডেমোক্র্যাটের সবার পাশাপাশি ১৫ জন রিপাবলিকানও বিলটির পক্ষে ভোট দেন। এটি যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ইতিহাসে বিরল ঘটনা।

বিজ্ঞাপন

বিলটি এবার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে পাস হতে হবে। যেখানে ডেমোক্র্যাটদের আধিপত্যই বেশি। তারপর এটিকে চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে।

 বিলটি চূড়ান্ত অনুমোদন পেলে ২১ বছরের কম বয়সীদের অস্ত্র কেনায় কঠোরতা আরোপ করা হবে। এ ছাড়া কোনো ব্যক্তিকে নিজের বা অন্যদের জন্য হুমকি মনে করা হলে তাঁর বন্দুক জব্দ করার ব্যবস্থা থাকবে। এ আইনের আওতায় কেন্দ্রীয় মানসিক স্বাস্থ্য প্রকল্প ও স্কুলগুলোর নিরাপত্তা ব্যবস্থা উন্নত করতে দেড় হাজার কোটি ডলার বরাদ্দ দেওয়া হবে।

বিলটিকে মার্কিন কংগ্রেসীয় কার্যক্রমের ইতিহাসে মাইলফলক হিসেবে বিবেচিত হচ্ছে।

সংবিধান মার্কিন নাগরিকদের আগ্নেয়াস্ত্র রাখার অধিকার দিয়েছে। তবে যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্রের অধিকারের বিষয়টি রাজনৈতিকভাবে বিভেদমূলক। বিশেষ করে রিপাবলিকান পার্টিসহ রক্ষণশীলরা এ বিষয়ে নিয়ন্ত্রণ ন্যূনতম রাখার পক্ষে। গত মাসে নিউ ইয়র্কের একটি দোকানে ও টেক্সাসের স্কুলে গণ-গুলির ঘটনায় মোট ৩১ জনের মৃত্যুর পর এ নিয়ে বিতর্ক নতুন করে জোরদার হয়। এমন আবহে বিলটি পাসের জোর চেষ্টা চালাতে থাকেন ডেমোক্র্যাটরা।

এদিকে সিনেটে বিলটি পাসের প্রাক্কালেই যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট এক মামলায় প্রকাশ্যে আগ্নেয়াস্ত্র বহনের অধিকারের পক্ষে রায় দিয়েছেন। সর্বোচ্চ আদালত বন্দুক বহনের অধিকারকে সীমিত করা নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের একটি আইন নাকচ করে দিয়েছেন।

সুপ্রিম কোর্টের এ সিদ্ধান্তকে এক দশকেরও বেশি সময়ের মধ্যে বন্দুক বিষয়ে আদালতের সবচেয়ে গুরুত্বপূর্ণ রায় হিসেবে দেখা হচ্ছে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা