kalerkantho

শুক্রবার । ১ জুলাই ২০২২ । ১৭ আষাঢ় ১৪২৯ । ১ জিলহজ ১৪৪৩

পাকিস্তানকে বাকি অর্থও দেবে আইএমএফ

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৬০০ কোটি ডলারের চুক্তির বাকি অংশ পেতে সংস্থাটির সঙ্গে সমঝোতায় পৌঁছেছে পাকিস্তান। এতে অন্যান্য আন্তর্জাতিক উৎস থেকে অর্থ সহায়তা পাওয়ার দরজাও খুলবে দেশটির জন্য, এমন মন্তব্য করেছে বিভিন্ন সংবাদমাধ্যম।

গত মঙ্গলবার বিভিন্ন শর্ত সাপেক্ষে সমঝোতায় আসে ইসলামাবাদ সফরে থাকা আইএমএফ প্রতিনিধি দল ও পাকিস্তান সরকার। পাকিস্তানি প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল।

বিজ্ঞাপন

২০১৯ সালের জুলাইতে ৩৯ মাসের জন্য ৬০০ কোটি ডলারের বর্ধিত তহবিল সুবিধা প্যাকেজে সম্মত হয়েছিল দুই পক্ষ। তবে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে আসায় প্রতিশ্রুত অর্থের অর্ধেকও এখনো পায়নি পাকিস্তান। নতুন সমঝোতার ফলে তাৎক্ষণিকভাবে ১০০ কোটি মার্কিন ডলার পাবে দেশটি। এতে আমদানি চলমান রাখা সম্ভব হবে।

অর্থ সহায়তা পেতে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে কর থেকে আরো ৪৩ হাজার ৬০০ কোটি রুপি আয় এবং জ্বালানি শুল্ক পর্যায়ক্রমে ৫০ রুপি পর্যন্ত বাড়াতে সম্মত হয়েছে পাকিস্তান। এ ছাড়া বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের আয়ের ভিত্তিতে করের হারও বাড়ানো হবে।

আগামী কয়েক দিনের মধ্যে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আর্থিক লক্ষ্যমাত্রা চূড়ান্ত করবে আইএমএফ প্রতিনিধদল। আগামীকাল শুক্রবার সমঝোতার খসড়া প্রকাশ করতে পারে সংস্থাটি।

আইএমএফের চূড়ান্ত অনুমোদন পেতে চুক্তির আওতায় পাকিস্তান সরকারকে আরো কয়েকটি জরুরি পদক্ষেপ নিতে হবে। তবে এসবের বিস্তারিত এখনো প্রকাশ করা হয়নি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

 



সাতদিনের সেরা