kalerkantho

মঙ্গলবার । ৫ জুলাই ২০২২ । ২১ আষাঢ় ১৪২৯ । ৫ জিলহজ ১৪৪৩

গুঁড়িয়ে দেওয়া হবে উভালদের স্কুলটি

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গুঁড়িয়ে দেওয়া হবে উভালদের স্কুলটি

টেক্সাস অঙ্গরাজ্যের উভালদে এলাকায় যে স্কুলটিতে বন্দুক হামলার পর আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে মার্কিন আইন প্রণেতারা সক্রিয় হয়ে ওঠেন, সেই রব এলিমেন্টারি স্কুল গুঁড়িয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন শহরের মেয়র ডন ম্যাকলফলিন।

গত মঙ্গলবার শহরবাসীর সঙ্গে এক উত্তেজনাপূর্ণ ও আবেগঘন বৈঠক হয় কর্তৃপক্ষের। সেখানেই স্কুলটি আর না রাখার সিদ্ধান্ত জানান মেয়র ম্যাকলফলিন। তবে স্কুলটি কবে গুঁড়িয়ে দেওয়া হবে, তা তিনি জানাননি।

বিজ্ঞাপন

গত মাসে এক টিনএজারের বন্দুক হামলায় রব এলিমেন্টারি স্কুলের ১৯ শিশু শিক্ষার্থী ও দুজন শিক্ষক নিহত হন। হামলাকারীকে থামাতে পুলিশের ভূমিকা নিয়ে ব্যাপক বিতর্ক দেখা দেয়, যেটার রেশ রয়েছে এখনো। গত মঙ্গলবার টেক্সাসের জননিরাপত্তাবিষয়ক প্রধান বলেন, ঘটনাস্থলে যথেষ্ট পুলিশ ছিল এবং হামলাকারী স্কুলে ঢোকার তিন মিনিটের মাথায় তাকে থামানো সম্ভব ছিল। অথচ পুলিশ ক্লাসরুমগুলোয় ঢুকতে এক ঘণ্টা লাগিয়ে দিয়েছিল।

এই বিতর্কের মধ্যেই অস্ত্র নিয়ন্ত্রণ আইনের ব্যাপারে প্রাথমিক ঐকমত্যে পৌঁছেছেন মার্কিন সিনেটররা। অন্যদিকে এলো স্কুলটি গুঁড়িয়ে দেওয়ার ঘোষণা।

মেয়র ম্যাকলফলিন বলেন, ‘আমার উপলব্ধি অনুসারে এবং সুপারিনটেনডেন্টের সঙ্গে আলোচনা অনুসারে স্কুলটি ধ্বংস করে দেওয়া হবে। আপনারা কোনো শিশুকে কিংবা শিক্ষককে কখনো ওই স্কুলে ফিরে যাওয়ার অনুরোধ করতে পারেন না। ’

এ ছাড়া বন্দুক হামলার শিকার স্কুল ধ্বংসের সিদ্ধান্ত এটাই প্রথম, এমনও নয়। এর আগে কানেকটিকাট অঙ্গরাজ্যের নিউটাউনে স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুল ধ্বংস করে দিয়ে ওই জমিতেই নতুন করে স্কুল গড়া হয়। সূত্র : বিবিসি

 



সাতদিনের সেরা