kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

সেভোরোদোনেৎস্কের যোগসূত্র শুধু একটি সেতু

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সেভোরোদোনেৎস্কের যোগসূত্র শুধু একটি সেতু

মা-বাবা, বাড়িঘর—সব হারিয়ে ধ্বংসস্তূপের সামনে দাঁড়িয়ে আছেন ইউক্রেনের দনবাস হিসেবে পরিচিত অঞ্চলের লিসিচান্সক শহরের এই বাসিন্দা। গতকাল তোলা। ছবি : এএফপি

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর সেভেরোদোনেত্স্ক থেকে ইউক্রেনীয়দের বের হওয়ার মাত্র একটি পথ বাকি, আর সেটি হলো একটি সেতু। রুশ বাহিনী এই সেতু ধ্বংস করে ফেললে গোটা শহর বাকি ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে, এমনটা জানিয়েছেন আঞ্চলিক গভর্নর সেরগি গাইদে।

সর্বশেষ সিভেরস্কি দোনেৎস নদীর ওপর নির্মিত আরেকটি সেতু ধ্বংস করে দিয়েছে রুশ বাহিনী। এ নিয়ে এই শহরের সঙ্গে যুক্ত তিনটি সেতুর দুটি ধ্বংস করে দেওয়া হয়।

বিজ্ঞাপন

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের শুরুতেই দেশটির রাজধানী কিয়েভ দখলে মনোযোগ দেয় রাশিয়া। তাতে ব্যর্থ হয়ে রুশ বাহিনী লক্ষ্য সরিয়ে আনে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চল দখলে। এখন দনবাস হিসেবে পরিচিত অঞ্চলের বৃহত্তম শহর সেভেরোদোনেেস্ক চলছে তীব্র লড়াই। শহরটির বেশির ভাগই এখন রুশ বাহিনীর দখলে। শহরের পরিস্থিতি তুলে ধরে লুহান্স অঞ্চলের গভর্নর জানান, শহরের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য সর্বশেষ একটি সেতুই ভরসা।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ অ্যামনেস্টির : ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলেছে লন্ডনভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলেছে, ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভে হামলায় রুশ বাহিনী নিষিদ্ধ গুচ্ছবোমা ব্যবহার করেছে। এতে শত শত বেসামরিক মানুষ নিহত হয়েছে। সূত্র : এএফপি, বিবিসি, রয়টার্স



সাতদিনের সেরা