kalerkantho

বৃহস্পতিবার । ১১ আগস্ট ২০২২ । ২৭ শ্রাবণ ১৪২৯ । ১২ মহররম ১৪৪৪

পত্রিকার অর্থপাচার মামলা

ইডির মুখোমুখি রাহুল গান্ধী প্রতিবাদ করবে কংগ্রেস

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ইডির মুখোমুখি রাহুল গান্ধী প্রতিবাদ করবে কংগ্রেস

রাহুল গান্ধী

‘ন্যাশনাল হেরাল্ড’ পত্রিকার অর্থপাচার সংক্রান্ত মামলায় যোগসূত্রের বিষয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে আজ সোমবার জিজ্ঞাসাবাদ করবে কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এ উপলক্ষে এদিন শক্তি প্রদর্শন করতে প্রতিবাদের পরিকল্পনা করেছে কংগ্রেস দল।

কংগ্রেস নেতা মানিকাম ঠাকুর বলেন, কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার অপব্যবহার করায় দেশজুড়ে ইডির প্রায় ২৫টি অফিসের সামনে বিক্ষোভ করবেন তাঁদের দলের নেতাকর্মীরা। দলের জ্যেষ্ঠ নেতারা সোমবার রাহুল গান্ধীর সঙ্গে দিল্লির ইডি কার্যালয়ে যাবেন।

বিজ্ঞাপন

মানিকাম ঠাকুর অভিযোগ করেন, কংগ্রেস প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী এবং তাঁর ছেলে রাহুল গান্ধীকে একটি ‘ভুয়া’ মামলায় জড়াতে ষড়যন্ত্র করছে সরকার।

কংগ্রেসের এই নেতা বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইডি ও সিবিআইকে ব্যবহার করে বিরোধীদের কণ্ঠরোধ করতে চাইছেন। ’

‘ন্যাশনাল হেরাল্ড’ মামলায় রাহুল গান্ধীর বিরুদ্ধে তোলা অভিযোগকে ‘ভুয়া ও ভিত্তিহীন’ বলে আসছে কংগ্রেস।

একই মামলায় কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীকেও তলব করেছে ইডি। আগামী ২৩ জুন ইডি কার্যালয়ে যাওয়ার কথা সোনিয়ার।

ভারতের প্রথম প্রধানমন্ত্রী স্বাধীনতাসংগ্রামী জওয়াহেরলাল নেহরু প্রতিষ্ঠিত পত্রিকাটির মালিকানা কংগ্রেস সমর্থিত ইয়াং ইন্ডিয়ান প্রাইভেট লিমিটেডের হাতে। এর প্রকাশক অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড। প্রতিষ্ঠানটিতে আর্থিক অনিয়মের অভিযোগে ২০১৩ সালে বিজেপি নেতা সুব্রামানিয়ান স্বামী দিল্লির একটি আদালতে মামলা করেন। তাঁর অভিযোগ, অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেডের ৯০ কোটি টাকা দেনা ছিল, যার বেশির ভাগই কংগ্রেসের কাছ থেকে নেওয়া। ২০০৮ সালে পত্রিকাটি বন্ধ হয়ে যাওয়ার পর এর মালিকানা নেয় ইয়াং ইন্ডিয়ান। পরে ন্যাশনাল হেরাল্ডের কয়েক হাজার কোটি টাকার সম্পত্তি ইয়াং ইন্ডিয়ানের দখলে চলে আসে। ৯০ কোটি টাকা দেনার বোঝাও চাপে। ‘দেনার টাকা উদ্ধার করা সম্ভব নয়’ এই যুক্তি দেখিয়ে ঋণ মওকুফ করে দেয় কংগ্রেস।

হাসপাতালে সোনিয়া গান্ধী : এদিকে করোনাভাইরাসসংক্রান্ত স্বাস্থ্য জটিলতার কারণে কংগ্রেসের প্রধান সোনিয়া গান্ধীকে (৭৫) গতকাল রবিবার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সূর্যওয়ালা এক টুইট বার্তায় বলেন, সোনিয়া গান্ধীকে আজ (রবিবার) গঙ্গারাম হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর অবস্থা স্থিতিশীল এবং তাঁকে হাসপাতালে তত্ত্বাবধানে রাখা হবে।

গত ২ জুন করোনাভাইরাসে আক্রান্ত হন সোনিয়া গান্ধী। অর্থপাচারের একটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ইডিতে হাজিরা দিতে তাঁকে ৮ জুন তারিখে সময় দেওয়া হয়েছিল, কিন্তু করোনায় আক্রান্ত হয়ে সময় চাওয়ায় হাজিরার জন্য ২৩ জুন দিন নির্ধারণ করা হয়। সূত্র : এনডিটিভি

 

 



সাতদিনের সেরা