kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

ভারতের চার প্রদেশে রাজ্যসভা ভোট অনুষ্ঠিত

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কথা ছিল ভারতের ১৫ রাজ্যের ৫৭টি রাজ্যসভা আসনে নির্বাচন হবে। কিন্তু আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১১ রাজ্যের ৪১ প্রার্থী বিজয়ী হয়ে যাওয়ায় শেষ পর্যন্ত গতকাল শুক্রবার ভোট অনুষ্ঠিত হয়েছে মাত্র চার রাজ্যের ১৬ আসনে।

গতকাল দুপুরের পরপরই শেষ হয় ভোটদান কার্যক্রম। রাজ্য বিধানসভা ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলো লোকসভার বেশির ভাগ সদস্যকে নির্বাচিত করে থাকে।

বিজ্ঞাপন

যে চার রাজ্যের ১৬ আসনে ভোট হয়েছে, সেগুলো হলো—মহারাষ্ট্রের ছয়টি, রাজস্থানের চারটি, কর্নাটকের চারটি এবং হরিয়ানায় দুটি রাজ্যসভা আসন। ১৬ আসনের বড় প্রার্থীদের মধ্যে ছিলেন দুই মন্ত্রী—নির্মলা সীতারামন ও পীযূষ গয়াল।

ধারণা করা হচ্ছিল, রাজস্থানে চার আসনের একটিতে বিজেপির জয় নিশ্চিত। বাদবাকি তিন আসনে কংগ্রেস প্রার্থী রণদীপ সুরজেওয়ালা, মুকুল ওয়াসনিক ও প্রমোদ তিওয়ারি জয়ী হবেন বলে মনে করা হচ্ছে।

হরিয়ানার দুই আসনের একটিতে বিজেপির হয়ে লড়েছেন সাবেক মুখ্যমন্ত্রী কৃষাণ লাল পানওয়ার। অন্যদিকে কংগ্রেসের পক্ষ থেকে ওই আসনে দাঁড়িয়েছিলেন সাবেক কেন্দ্রীয় মন্ত্রী অজয় মাকেন। মিডিয়া ব্যারন হিসেবে পরিচিত কাতিকেয় শর্মা লড়েছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

হরিয়ানার পরিষদীয় পাটিগণিতের হিসাবে জেতার জন্য অন্তত ৩১টি ভোট প্রয়োজন। প্রধান বিরোধী কংগ্রেসের রয়েছেন ৩১ জন বিধায়ক। কংগ্রেসের ‘ঘর’ ভাঙিয়ে জেতার জন্য সাবেক কেন্দ্রীয় নেতা কৃষ্ণলাল পানওয়ারের পাশাপাশি কার্তিকেয় শর্মাকে নির্দল হিসেবে দাঁড় করিয়েছে বিজেপি। ফলে চাপের মুখে কংগ্রেস প্রার্থী অজয় মাকেন। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার

 

 

 



সাতদিনের সেরা