kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

বরিস জনসনের নেতৃত্ব নিয়ে ভোট দিলেন দলীয় এমপিরা

কালের কণ্ঠ ডেস্ক   

৭ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বরিস জনসনের নেতৃত্ব নিয়ে ভোট দিলেন দলীয় এমপিরা

বরিস জনসন

‘পার্টিগেট’ কেলেঙ্কারি নিয়ে শেষ পর্যন্ত অনাস্থা ভোটের সম্মুখীন হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। দলের মধ্যে এ ধরনের পদক্ষেপের জন্য যথেষ্টসংখ্যক এমপিকে আবেদন করতে হয়। সেই কোটা পূরণ হওয়াতেই এ উদ্যোগ নেওয়া হয়।

বরিস জনসনের প্রতি আস্থার ওপর গতকাল সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) গোপন ব্যালটে ভোটগ্রহণ শুরু হয়।

বিজ্ঞাপন

ভোট চলার কথা দুই ঘণ্টা ধরে। আর ফল প্রকাশের কথা বাংলাদেশ সময় রাত ২টায়। গতকাল জনসনের রক্ষণশীল পার্টির আইন প্রণেতাদের নীতিনির্ধারণী কাঠামো ‘১৯২২ কমিটির’ চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডি ভোটগ্রহণের বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, অনাস্থার বিষয়ে উদ্যোগের আহ্বান জানিয়ে প্রয়োজনীয়সংখ্যক আইন প্রণেতা (এমপি) তাঁর কাছে চিঠি ও ই-মেইল পাঠিয়েছেন। এ নিয়ে দলের এমপিদের মধ্যে গোপন ভোট হবে।

১০ নম্বর ডাউনিং স্ট্রিটে লকডাউনের বিধি ভেঙে অনুষ্ঠিত পার্টির বিষয়ে সরকারি কর্মকর্তা স্যু গ্রের প্রতিবেদন গত মাসে প্রকাশিত হওয়ার পর থেকে সরকারি দলের পেছনের সারির নেতাদের মধ্যে ক্ষোভ বাড়ছিল। এতে বলা হয়েছে, লকডাউনের বিধি ভেঙে বেশ কয়েকবার প্রধানমন্ত্রী ও তাঁর দপ্তরের কর্মীরা পানাহারের পার্টি করেছেন।

তবে মন্ত্রিপরিষদের সদস্যরা ভোটের প্রাক্কালে বরিস জনসনের প্রতি সমর্থন জানিয়েছেন। ভোটে বেশির ভাগ টোরি (রক্ষণশীল দলের চলতি নাম) এমপি জনসনের প্রতি অনাস্থা প্রকাশ করলে তাঁকে পদ থেকে অপসারণ করা হবে। টোরি নেতা এবং প্রধানমন্ত্রী হিসেবে তাঁর স্থলাভিষিক্ত হওয়ার জন্য তখন দলের মধ্যে প্রতিযোগিতা হবে। সূত্র : বিবিসি

 



সাতদিনের সেরা