kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জুন ২০২২ । ১৬ আষাঢ় ১৪২৯ । ২৯ জিলকদ ১৪৪৩

অর্থমন্ত্রীর দায়িত্বও নিলেন বিক্রমাসিংহে

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অর্থমন্ত্রীর দায়িত্বও নিলেন বিক্রমাসিংহে

বিক্রমাসিংহে

শ্রীলঙ্কার নতুন মন্ত্রিসভার পরিসর বাড়তে থাকলেও কোনোভাবেই মেলেনি অর্থমন্ত্রী। তাই অবশেষে এই মন্ত্রণালয়ের দায়িত্ব নিজেই নিলেন নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

গতকাল বুধবার শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে বলা হয়, বিক্রমাসিংহে একই সঙ্গে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন। বিবৃতিতে বলা হয়, ‘আজ সকালে (বুধবার) প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে অর্থ, অর্থনৈতিক স্থিতিশীলতা ও জাতীয় নীতিমন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের কাছে শপথ নিয়েছেন।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বিক্রমাসিংহে অর্থনীতির জন্য তাঁর আশু পরিকল্পনা তুলে ধরেন। তিনি জানান, আগামী ছয় সপ্তাহের মধ্যে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হবে এবং এতে সরকারি ব্যয় যথাসম্ভব কাটছাঁট করা হবে। সাক্ষাৎকারে তিনি আরো জানান, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে একটি ‘টেকসই’ ঋণ প্যাকেজ আশা করছেন তিনি। অর্থমন্ত্রীর দায়িত্ব নেওয়ায় প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে এখন আইএমএফের সঙ্গে বেইলআউট-সংক্রান্ত আলোচনায় নেতৃত্ব দিতে পারবেন। আইএমএফের সঙ্গে শ্রীলঙ্কার প্রাথমিক আলোচনা মঙ্গলবার শেষ হয়েছে।

অর্থনৈতিকভাবে বিধ্বস্ত শ্রীলঙ্কা তাদের সার্বভৌম বন্ডের দুটি কিস্তি পরিশোধ করতে ব্যর্থ হওয়ার পর বিশ্বের অন্যতম বড় দুটি ক্রেডিট রেটিং সংস্থা দেশটিকে আনুষ্ঠানিকভাবে ঋণ খেলাপি বলে ঘোষণা করেছে। সূত্র : এএফপি, রয়টার্স



সাতদিনের সেরা