kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

ইউক্রেনে রুশ বাহিনীর গতি কমেছে

রুশ-ইউক্রেন যুদ্ধ

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউক্রেনে রুশ বাহিনীর গতি কমেছে

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ভাদিম শিশিমারিন

ইউক্রেনের দনবাসখ্যাত পূর্বাঞ্চল এবং সেই সঙ্গে দক্ষিণাঞ্চলে রুশ বাহিনীর হামলা অব্যাহত আছে, তবে তাদের অগ্রগতি খানিকটা ধীর হয়েছে। বিবিসির গতকালের প্রতিবেদন তেমনটাই বলছে।

রাজধানী কিয়েভ দখলের প্রচেষ্টায় কয়েক দফা ব্যর্থ হয়ে রাশিয়া তাদের হামলার লক্ষ্য পাল্টে পূর্ব ও দক্ষিণাঞ্চলের দিকে ঘুরিয়ে নেয়। এর অংশ হিসেবে দনবাসে রুশ বাহিনীর হামলার তীব্রতা বেড়েছে।

বিজ্ঞাপন

এরই মধ্যে তাদের নিয়ন্ত্রণে চলে এসেছে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ মারিওপোল শহর।

দনবাসকে ‘সম্পূর্ণ স্বাধীন’ করার লক্ষ্য নিয়ে এগোতে থাকা রুশ বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলেও হামলা অব্যাহত রেখেছে। এ মুহূর্তে তাদের টার্গেট ইজিয়াম ও সেভেরোদোনেত্স্ক। পূর্বাঞ্চলে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে ২০১৪ সালে দখল করা ক্রিমিয়ার সঙ্গে রাশিয়ার সরাসরি করিডর তৈরিই ক্রেমলিনের মূল লক্ষ্য।

ইউক্রেনে রুশ সেনার যাবজ্জীবন : ইউক্রেনের এক আদালত রাশিয়ার আগ্রাসনের পর প্রথম যুদ্ধাপরাধের বিচারে রুশ বাহিনীর এক ট্যাংক কমান্ডারকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। একজন প্রবীণ বেসামরিক নাগরিককে হত্যা করার অপরাধে বন্দি সার্জেন্ট ভাদিম শিশিমারিনকে এ দণ্ড দেওয়া হয়।

ভাদিম শিশিমারিন গত ২৮ ফেব্রুয়ারি ৬২ বছর বয়সী ওলেক্সান্ডার শেলিপভকে হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। সার্জেন্ট শিশিমারিন বৃদ্ধ শেলিপভকে গুলি করার কথা স্বীকার করেছেন। তবে একই সঙ্গে দাবি করেছেন, তিনি অন্যের আদেশে এই কাজ করেছেন।

ইউক্রেন অন্যান্য অনেক যুদ্ধাপরাধের অভিযোগের বিষয়ে তদন্ত করছে।

সূত্র : বিবিসি



সাতদিনের সেরা