kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

নরেন্দ্র মোদি ২৩টি কর্মসূচি নিয়ে জাপান যাচ্ছেন

কোয়াড সম্মেলন শুরু মঙ্গলবার

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নরেন্দ্র মোদি ২৩টি কর্মসূচি নিয়ে জাপান যাচ্ছেন

চার আঞ্চলিক শক্তির জোট ‘কোয়াড্রিল্যাটারাল নিরাপত্তা সংলাপ’ তথা কোয়াড সম্মেলন সামনে রেখে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাপান সফরে যাচ্ছেন। আগামী মঙ্গলবার কোয়াডের শীর্ষ সম্মেলন হওয়ার কথা। তার আগে গতকাল রবিবার ভারতের পক্ষ থেকে নরেন্দ্র মোদির বিস্তারিত কর্মসূচি তুলে ধরেছে নয়াদিল্লি।

জাপান, ভারত, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াকে নিয়ে গঠিত চার দেশের নিরাপত্তা জোটের সম্মেলনটি জাপানের রাজধানী টোকিওতেই অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বিজ্ঞাপন

 

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, জাপান সফরে নরেন্দ্র মোদির ২৩টির মতো কর্মসূচি রয়েছে। সফরে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিসিদা, দেশটির ব্যবসায়ী ও কূটনীতিকদের সঙ্গে মোদির আলোচনা হবে।

জাপানের নেতা ও অন্যদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও আগামীকাল কোয়াড সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, স্বাগতিক জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিসিদা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অ্যান্টনি আলবানিজি সঙ্গে মোদির বৈঠক হবে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান চলমান থাকা অবস্থায় কোয়াডের প্রথম বৈঠক হচ্ছে। এ সম্পর্কে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, কোয়াডের সম্মেলনে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জোটটির গৃহীত নীতির অগ্রগতি এবং নতুন কাজের ক্ষেত্র নিয়ে আলোচনার পাশাপাশি কৌশলগত পরামর্শ ও ভবিষ্যৎ সহযোগিতার ক্ষেত্র প্রসারে মতবিনিময় হবে।

ভারতের প্রধানমন্ত্রী কার্যালয় থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, নরেন্দ্র মোদি জাপানের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন। ওই বৈঠকে আগামী পাঁচ বছরে ভারতে সরকারি ও বেসরকারি খাতে পাঁচ লাখ কোটি জাপানি ইয়েন বিনিয়োগ ও অর্থায়নের বিষয়ে আলোচনা হবে।

গত মার্চ মাসে ১৪তম ভারত-জাপান বার্ষিক সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিসিদা ভারত সফর করেছিলেন। কোয়াড সম্মেলন উপলক্ষে কিশিদার আমন্ত্রণে নরেন্দ্র মোদির এই সফর। সূত্র : টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি



সাতদিনের সেরা