kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

ফিনল্যান্ডেও গ্যাস বন্ধ করল রাশিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

২২ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ফিনল্যান্ডেও গ্যাস বন্ধ করল রাশিয়া

যুদ্ধে ইউক্রেনের সেনাবাহিনীর নিয়মিত সদস্যদের সঙ্গে যোগ দিতে যৌথ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন আঞ্চলিক প্রতিরক্ষা ইউনিটের সদস্যরা। কিয়েভের বাইরে তাঁদের শুক্রবারের প্রশিক্ষণ কার্যক্রম। ছবি : এএফপি

গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করা নিয়ে বিরোধের জেরে পোল্যান্ড ও বুলগেরিয়ার পর এবার ফিনল্যান্ডেও গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া।

ফিনল্যান্ডের গ্যাস সঞ্চালন ও বিতরণ কম্পানি গ্যাসগ্রিড ফিনল্যান্ড জানিয়েছে, রাশিয়ার রাষ্ট্রায়ত্ত জ্বালানি প্রতিষ্ঠান গাজপ্রম গতকাল শনিবার গ্যাস রপ্তানি বন্ধ করে দিয়েছে।

ইউক্রেনে রুশ হামলার পরিপ্রেক্ষিতে গাজপ্রমের অঙ্গপ্রতিষ্ঠান গাজপ্রম এক্সপোর্ট মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা সরকারগুলো। এ পদক্ষেপের প্রতিক্রিয়ায় ইউরোপীয় দেশগুলোকে রুশ গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে বলে ক্রেমলিন।

বিজ্ঞাপন

অন্যথায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকিও দেওয়া হয়। কিন্তু ফিনল্যান্ড রুবলে গ্যাসের মূল্য পরিশোধের শর্তে রাজি নয়।

ফিনল্যান্ডের রাষ্ট্রায়ত্ত পাইকারি গ্যাস বিক্রেতা প্রতিষ্ঠান গাসুম গত শুক্রবারই জানিয়েছিল, গতকাল শনিবার থেকে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে বলে সতর্ক করে দেয় গাজপ্রম। সেই সতর্কবার্তা গতকাল নির্ধারিত সময়েই বাস্তবে রূপ নেয় বলে নিশ্চিত করে গাসুম। বিবৃতিতে তারা বলে, ‘গাসুমের সরবরাহচুক্তির অধীনে ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। ’

গাজপ্রম এক্সপোর্টও গত শুক্রবার জানায়, গাসুম রাশিয়ার নতুন নিয়ম অনুযায়ী রুবলে মূল্য পরিশোধের বিষয়টি মেনে না নেওয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হচ্ছে।

এদিকে ফিনিশ প্রতিষ্ঠানটি আরো জানায়, রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা মাথায় রেখে তারা প্রস্তুতি নিয়ে রেখেছিল বলে ওই সরবরাহ ছাড়াই পরিস্থিতি সামাল দিতে পারবে গাসুম। বাল্টিককানেক্টর পাইপলাইন ফিনল্যান্ডকে প্রতিবেশী এস্তোনিয়ার গ্যাস গ্রিডের সঙ্গে যুক্ত করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ফিনল্যান্ডে ব্যবহার করা বেশির ভাগ গ্যাসই রাশিয়া থেকে আসে, তবে তা দেশটির ব্যবহূত বার্ষিক জ্বালানির মাত্র ৫ শতাংশ। অন্যদিকে গাজপ্রমের উদ্ধৃতি দিয়ে এএফপি জানায়, ২০২১ সালে রুশ কম্পানিটি ফিনল্যান্ডকে ১৪৯ কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস সরবরাহ করেছে, যা দেশটিতে ব্যবহূত গ্যাসের দুই-তৃতীয়াংশ।

ইউক্রেনে পশ্চিমা অস্ত্রের চালান ধ্বংসের দাবি

কিয়েভের পশ্চিমে ইউক্রেনের জেতোমের অঞ্চলে পশ্চিমা অস্ত্রের বড় একটি চালান ধ্বংসের দাবি করেছে রাশিয়া।

গতকাল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর পাঠানো বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম ও অস্ত্রশস্ত্রে আঘাত হেনেছে রুশ ক্ষেপণাস্ত্র। অস্ত্রশস্ত্র ইউক্রেনের দনবাস অঞ্চলে পাঠানোর উদ্দেশ্য ছিল বলে দাবি রাশিয়ার। এ ছাড়া কৃষ্ণসাগর উপকূলবর্তী ওদেসার কাছে একটি জ্বালানি সরবরাহ কেন্দ্রে ক্ষেপণাস্ত্র হামলা এবং ইউক্রেনের দুটি এসইউ-২৫ বিমান ও ১৪টি ড্রোন ধ্বংসের কথাও জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইউক্রেনের জন্য চার হাজার কোটি ডলারের প্যাকেজে বাইডেনের স্বাক্ষর

যুদ্ধকবলিত ইউক্রেনের সামরিক সক্ষমতা বাড়াতে দেশটিকে চার হাজার কোটি মার্কিন ডলার দেওয়ার একটি বিলে সই করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল তিনি ওই বিলে সই করেন বলে হোয়াইট হাইস এক বিবৃতিতে নিশ্চিত করে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনকে দেওয়া এটিই সবচেয়ে বড় অঙ্কের সহায়তা।

সূত্র : এএফপি।

 



সাতদিনের সেরা