kalerkantho

রবিবার । ৩ জুলাই ২০২২ । ১৯ আষাঢ় ১৪২৯ । ৩ জিলহজ ১৪৪৩

শ্রীলঙ্কাকে সহায়তার আশ্বাস জি-৭-এর

আইএমএফের সঙ্গে আলোচনার সুরাহা হতে পারে আগামী মঙ্গলবার

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বিশ্বের শীর্ষ শিল্পোন্নত সাতটি দেশের সংগঠন জি-৭ চরম অর্থনৈতিক সংকটে পড়া শ্রীলঙ্কাকে ঋণসংক্রান্ত সহায়তার আশ্বাস দিয়েছে। ঋণসহ আর্থিক সুবিধা পেতে দাতা সংস্থা ও দেশগুলোর সঙ্গে আলোচনার মধ্যে গতকাল শুক্রবার শ্রীলঙ্কার মন্ত্রিসভায় আরো ৯ জন যোগ দিয়েছেন। তবে এ মুহূর্তে বিশেষ গুরুত্বপূর্ণ অর্থমন্ত্রী পদে কাউকে গতকাল পর্যন্ত নিযুক্ত করা হয়নি।

জার্মানিতে জি-৭ জোটের অর্থমন্ত্রীদের বৈঠক গতকাল শেষ হয়।

বিজ্ঞাপন

এর আগের দিন বৃহস্পতিবার একটি খসড়া বিবৃতি প্রকাশ করা হয়। এতে সংস্থাটি জানায়, ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশ শ্রীলঙ্কার জন্য দীর্ঘমেয়াদি সমাধান খুঁজতে তারা প্রতিশ্রুতিবদ্ধ। এ ছাড়া আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে ‘গঠনমূলক আলোচনার’ আহ্বান জানিয়েছে জি-৭।

বিশ্বের শীর্ষ ঋণদাতা দেশগুলোর সংগঠন প্যারিস ক্লাবের প্রসঙ্গ তুলে জি-৭ তাদের বিবৃতিতে বলে, ‘শ্রীলঙ্কার জন্য ঋণ সহযোগিতা বাস্তবায়ন করতে নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে প্যারিস ক্লাবের প্রচেষ্টা সমর্থন করতে প্রস্তুত জি-৭। ’ প্যারিস ক্লাববহির্ভূত ঋণদাতা দেশগুলোকেও সহযোগিতার আহ্বান জানায় জি-৭। শ্রীলঙ্কাকে সহজ শর্তে ঋণদানের অনুরোধ করা হয় সবাইকে।

নতুন মন্ত্রী নিয়োগ

এদিকে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের নেতৃত্বাধীন ‘সর্বদলীয় সরকারে’ নতুন ৯ জনকে মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। নতুন মন্ত্রীরা স্বাস্থ্য, শিক্ষা, বিচারসহ অন্যান্য দপ্তরে নিযুক্ত হয়েছেন। আইনসভার প্রধান বিরোধী দল সামাগি জানা বালাওয়েগায়ার (এসজেবি) দুজন বিক্রমাসিংহের সরকারে যোগ দিয়েছেন। শ্রীলঙ্কার ফ্রিডম পার্টি (এসএলএফপি) থেকে একজন গতকাল যোগ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, আগামী সপ্তাহ নাগাদ নতুন সরকারের অর্থমন্ত্রী ঘোষণা করা হবে। সরকার গঠন নিয়ে অব্যাহত জটিলতার মধ্যে গত বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর সতর্ক করেন, অর্থমন্ত্রী দ্রুত নিয়োগ না দেওয়া হলে আইএমএফের সঙ্গে আলোচনার ফল পাওয়া বিলম্বিত হতে পারে।

বিক্রমাসিংহের ঐক্য সরকারে এসজেবি নেতা হারিন ফার্নান্দো পর্যটন ও ভূমি মন্ত্রণালয় এবং মানুসা নানায়াক্কারা শ্রম ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করেছেন। কিন্তা দলীয় অবস্থান ভঙ্গ করে সরকারের যোগ দেওয়ায় তাঁদের বহিষ্কার করা হয়েছে।

দাতা সংস্থা ও ঋণদাতাদের সঙ্গে আর্থিক বিষয় নিয়ে আলোচনায় গতি না এলে জ্বালানি, খাদ্য, ওষুধসহ নানা খাতে বিরাজমান সংকট দীর্ঘায়িত হবে। মুদ্রাস্ফীতি বৃদ্ধির পাশাপাশি নগদ অর্থ ও জ্বালানির অভাব আরো তীব্র হতে পারে।

কেন্দ্রীয় ব্যাংক গত বৃহস্পতিবার জানায়, ১৯৪৮ সালে স্বাধীনতার পর দেশটি প্রথমবারের মতো ঋণখেলাপি হয়েছে। সমস্যা মোকাবেলায় ঋণ পুনর্গঠন কিংবা নতুন ঋণের বিকল্প নেই।

আইএমএফের মুখপাত্র গ্যারি রাইস বলেন, আইএমএফ আশা করছে, শ্রীলঙ্কার সঙ্গে ঋণ কর্মসূচি নিয়ে কারিগরি আলোচনার সমাধান হতে পারে আগামী মঙ্গলবার। ভার্চুয়াল ব্রিফিংয়ে তিনি বলেন, সংস্থাটি শ্রীলঙ্কার রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।  

জাপানের ওষুধ সহায়তা

ওষুধের ব্যাপক সংকটে পড়া শ্রীলঙ্কাকে সহায়তা করতে ইউনিসেফের মাধ্যমে ১৫ লাখ ডলার সহায়তার ঘোষণা দিয়েছে জাপান। শ্রীলঙ্কায় জাপানের চার্জ দ্য অ্যাফেয়ার্স কাতসুকি কতোরা বলেন, ‘শ্রীলঙ্কার জনগণের জন্য জাপান ১৫ লাখ ডলার জরুরি অনুদান দেবে, যাতে আগামী দুই মাস ইউনিসেফের মাধ্যমে জরুরিভাবে প্রয়োজনীয় ২৫ ধরনের ওষুধ সংগ্রহ করা যায়। ’ সূত্র : সিলোন টুডে



সাতদিনের সেরা