kalerkantho

রবিবার । ৩ জুলাই ২০২২ । ১৯ আষাঢ় ১৪২৯ । ৩ জিলহজ ১৪৪৩

জ্ঞানবাপী মসজিদ

মামলা জেলা আদালতে নেওয়ার নির্দেশ

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের জ্ঞানবাপী মসজিদসংক্রান্ত মামলা বারানসি দায়রা আদালত থেকে জেলা আদালতে শুনানির জন্য পাঠালেন সুপ্রিম কোর্ট। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পি এস নরসিংহের ডিভিশন বেঞ্চ গতকাল শুক্রবার এই নির্দেশ দেন।

পাশাপাশি বারানসির জেলা শাসককে জ্ঞানবাপী মসজিদে আসা নমাজিদের অজুর জন্য বিকল্প ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন শীর্ষ আদালত।

এত দিন জ্ঞানবাপী মামলাটি ছিল বারানসি দায়রা আদালতে।

বিজ্ঞাপন

শুক্রবার জেলা আদালতে মামলা হস্তান্তরের নির্দেশ দিয়ে বিচারপতি চন্দ্রচূড় বলেন, ‘এমন স্পর্শকাতর মামলার শুনানির জন্য আরো অভিজ্ঞ বিচার বিভাগীয় কর্মকর্তার প্রয়োজন। ’

জ্ঞানবাপীর অন্দরে সমীক্ষা এবং ভিডিওগ্রাফির জন্য বারানসি দায়রা আদালতের সিনিয়র বিচারক রবিকুমার দিবাকরের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন, আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির আইনজীবী হুফেজা আহমদি। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ গত মঙ্গলবার বারানসি দায়রা আদালতকে নির্দেশ দিয়েছিলেন, জ্ঞানবাপী মসজিদের অজুখানার জলাধারে তথাকথিত শিবলিঙ্গের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যেতে পারে, কিন্তু কোনোভাবেই মসজিদে নামাজ বন্ধ করা যাবে না। গতকাল অজুর জন্য পানির বিকল্প ব্যবস্থা করার কথা বলে সেই সিদ্ধান্তই বহাল রেখেছেন শীর্ষ আদালত।

বারানসি দায়রা আদালত-নিযুক্ত পর্যবেক্ষকদল বৃহস্পতিবার মুখবন্ধ খামে জ্ঞানবাপী মসজিদের অন্দরে সমীক্ষা এবং ভিডিওগ্রাফিসংক্রান্ত চূড়ান্ত প্রতিবেদন দায়রা বিচারক দিবাকরের কাছে জমা দেয়। গতকাল বারানসি দায়রা আদালতে এ নিয়ে শুনানি হওয়ার কথা ছিল, কিন্তু বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট শুনানি স্থগিত রাখার নির্দেশ দেন। গতকাল মামলাটি শুনানির জন্য বারানসি জেলা আদালতে পাঠানো হয়। সূত্র : আনন্দবাজার পত্রিকা



সাতদিনের সেরা