kalerkantho

রবিবার । ৩ জুলাই ২০২২ । ১৯ আষাঢ় ১৪২৯ । ৩ জিলহজ ১৪৪৩

রানি শাসনের জুবিলি

নগরের মর্যাদা পাচ্ছে ৮ শহর

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যের আটটি শহরকে নগরের মর্যাদা দেওয়া হচ্ছে। রানির শাসনের ৭৫ বছর অর্থাৎ প্লাটিনাম জুবিলি উপলক্ষে এ ঘোষণা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ইংল্যান্ডের মিল্টন কিনস, স্কটল্যান্ডের ডানফার্মলাইন এবং উত্তর আয়ারল্যান্ডের ব্যাংগর শহর।

নগরের তালিকায় নাম ওঠাতে কয়েকটি মানদণ্ডে উত্তীর্ণ হতে হয়েছে শহরগুলোকে।

বিজ্ঞাপন

প্রতিযোগী শহরগুলোকে নিজেদের সাংস্কৃতিক ঐতিহ্য, রাজকীয় সংযোগের পাশাপাশি স্থানীয় পরিচিতি এবং সম্প্রদায়ের বিশেষ গুণের ভিত্তিতে নগরের মর্যাদা পাওয়ার যোগ্যতা প্রমাণ করতে হয়েছে।

নগরের মর্যাদা পাওয়া অন্য শহরগুলো হচ্ছে কোলচেস্টার, ডনকাস্টার, ক্রাউন ডিপেন্ডেন্সি আইল অব ম্যানের ডগলাস এবং ওভারসিজ টেরিটরি ফকল্যান্ডের স্ট্যানলি।

শহরগুলো নগরের মর্যাদা পেলে স্থানীয়দের জন্য অনেক সম্ভাবনার দ্বার খুলে যাবে বলে সরকারের প্রত্যাশা। এক গবেষণায় দেখা গেছে, এর আগে এ মর্যাদা পাওয়া স্কটল্যান্ডের পার্থ নগরের গত এক দশকে ১২ শতাংশ পর্যন্ত অর্থনৈতিক সমৃদ্ধি হয়েছে।

এর আগে রানির শাসনের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ২০১২ সালে এ সম্মানসূচক প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রথমবারের মতো এবারের প্রতিযোগিতায় যুক্তরাজ্যের ক্রাউন ডিপেন্ডেন্সি ও ওভারসিস টেরিটরির শহরগুলোও অংশ নিতে পেরেছিল। এ প্রতিযোগিতায় এবার অংশ নিয়েছিল যুক্তরাজ্যের মূল ভখণ্ডের ৭৬টি শহর। সূত্র : বিবিসি



সাতদিনের সেরা