kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

জ্ঞানবাপী মসজিদ নিয়ে শুনানিতে স্থগিতাদেশ

শাহি ঈদগাহ মসজিদ সরানোর আবেদন শুনবেন আদালত

কালের কণ্ঠ ডেস্ক   

২০ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের উত্তর প্রদেশ রাজ্যের মথুরায় শ্রীকৃষ্ণের কথিত জন্মভূমিতে নির্মিত শাহি ঈদগাহ মসজিদ অপসারণের আবেদন শুনানিতে গতকাল বৃহস্পতিবার সম্মতি দিয়েছেন রাজ্যের একটি আদালত। বারানসির জ্ঞানবাপী মসজিদ নিয়ে দ্বন্দ্বের পর এবার শাহি মসজিদ নিয়েও বিরোধ সৃষ্টি হয়েছে।

মামলায় সতেরো শতকে নির্মিত কাটরা কেশব দেবের মন্দিরের সীমানা থেকে শাহি ঈদগাহ মসজিদ অপসারণের দাবি করা হয়। কট্টর হিন্দুত্ববাদীদের দাবি, মোগল সম্রাট আওরঙ্গজেবের নির্দেশে ১৬৬৯-৭০ সালের মধ্যে শ্রীকৃষ্ণের জন্মভূমিতে শাহি ঈদগাহ মসজিদটি নির্মাণ করা হয়।

বিজ্ঞাপন

২০২০ সালে মথুরার আদালতে ছয় কৃষ্ণভক্তের পক্ষে লখনউয়ের বাসিন্দা রঞ্জনা অগ্নিহোত্রী নামের একজন শ্রীকৃষ্ণের কথিত জন্মস্থানের ১৩.৩৭ একর ভূমির ওপর অধিকার প্রতিষ্ঠা এবং সেখানে অবস্থিত শাহি ঈদগাহ মসজিদ সরানোর আবেদন জানান। সেই আবেদন নিম্ন আদালত খারিজ করে দেওয়ার পর জেলা বিচারকের কাছে পুনর্বিবেচনার আবেদন জানানো হয়। সেই আবেদন শুনতে রাজি হয়েছেন আদালত।

এদিকে জ্ঞানবাপী মসজিদ নিয়ে মামলার শুনানি আপাতত বন্ধ থাকছে। কারণ বারানসি দায়রা আদালতে জ্ঞানবাপী মসজিদ মামলার শুনানির ওপর সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ দিয়েছেন। গতকাল বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পি এস নরসিংহের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন। শীর্ষ আদালতের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চে আজ শুক্রবার বিকেল ৩টায় জ্ঞানবাপী মসজিদ মামলার শুনানি হবে। তাই বারানসি আদালতে শুনানি মুলতবি রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে বারানসি আদালত নিযুক্ত পর্যবেক্ষকদল গতকালই মুখবন্ধ খামে জ্ঞানবাপী মসজিদের অন্দরে সমীক্ষা এবং ভিডিওগ্রাফি সংক্রান্ত চূড়ান্ত প্রতিবেদন দায়রা বিচারক রবিকুমার দিবাকরের কাছে জমা দিয়েছে। মোগল সম্রাট আওরঙ্গজেবের নির্দেশেই মন্দিরের জায়গায় মসজিদ নির্মাণ করা হয়েছে—কট্টর হিন্দুত্ববাদীদের এমন দাবি নিয়ে বিতর্ক ও মামলার সূত্রপাত। কট্টরপন্থী রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (আরএসএস) এ ব্যাপারে বলে, ‘সঠিক প্রেক্ষাপটে ঐতিহাসিক সত্যগুলো সমাজের সামনে উঠে আসা উচিত’ বলে তাদের বিশ্বাস। সূত্র : আনন্দবাজার পত্রিকা, এনডিটিভি

 



সাতদিনের সেরা