kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

খাদ্যসংকট মোকাবেলায় আগেই প্রস্তুত রাশিয়া

♦ আজভস্তালে আরো ইউক্রেনীয় সেনার আত্মসমর্পণ : রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়
♦ বিচারাধীন রুশ সেনার যাবজ্জীবন কারাদণ্ডের সুপারিশ করেছেন ইউক্রেনীয় প্রসিকিউটর

কালের কণ্ঠ ডেস্ক   

২০ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



খাদ্যসংকট মোকাবেলায় আগেই প্রস্তুত রাশিয়া

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জেরে বিশ্ব যে খাদ্যসংকটের মুখে রয়েছে, তা সামাল দেওয়ার প্রস্তুতি গত বছরই নিয়ে রেখেছে রাশিয়া—খোদ ক্রেমলিন সহযোগী এ কথা বলেছেন।

গমের মোট বৈশ্বিক উৎপাদনের ৩০ শতাংশ আসে রাশিয়া ও ইউক্রেন থেকে। ইউক্রেনে গত ২৪ এপ্রিল রুশ হামলা শুরুর পর দুটি দেশ থেকেই গম রপ্তানি বন্ধ হয়ে গেছে, যার প্রভাব পড়ছে গোটা বিশ্বে। গম ও গমজাত পণ্যের পাশাপাশি সংশ্লিষ্ট অনেক খাদ্যপণ্যের দামে এর প্রভাব পড়েছে।

বিজ্ঞাপন

বেড়েছে জ্বালানির দামও। এসব সমস্যা যে রাশিয়ার ওপর প্রভাব ফেলতে পারে, সেটা অনুমান করেই আগেভাগে ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপদেষ্টা ও সাবেক অর্থনীতিমন্ত্রী মাক্সিম ওরেশনিক বলেন, ‘রাশিয়া সক্রিয়ভাবে বৈশ্বিক দুর্ভিক্ষের প্রস্তুতি নিচ্ছে। গত বছরের শেষ দিক থেকে এই প্রস্তুতি গ্রহণ শুরু হয়েছে। ’ গতকাল বৃহস্পতিবার মস্কোয় এক যুব সম্মেলনে তিনি এ কথা বলেন।

ওরেশনিক জানান, চলতি বছরের শেষ নাগাদ বিশ্বজুড়ে ক্ষুধা হানা দেবে বলে তাঁর বিশ্বাস। আসন্ন সংকটের জন্য তিনি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের ‘দুর্বল চিন্তাপ্রসূত’ নীতিকে দায়ী করেছেন। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তিনি আরো অভিযোগ করেন, দেশটি ইউক্রেন থেকে খাদ্যশস্য বের করে নিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছে। যুক্তরাষ্ট্রের এ চেষ্টার ফলে ইউক্রেনে ‘মানবিক বিপর্যয়’ দেখা দেবে এবং বিশ্বজুড়ে খাদ্যসংকট সৃষ্টি হবে।

আজভস্তালে আরো ইউক্রেনীয় সেনার আত্মসমর্পণ

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, মারিওপোলের আজভস্তাল কারখানা কমপ্লেক্সে আগের ২৪ ঘণ্টায় আরো ৭৭১ ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে। এ নিয়ে গত সোমবার থেকে মোট এক হাজার ৭৩০ ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করল বলে রাশিয়ার দাবি। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এসংক্রান্ত ভিডিও প্রকাশ করেছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মারিওপোল শহরের বাকি অংশ আরো আগেই রুশ সেনাদের দখলে গেলেও আজভস্তালের পতন ঘটে এ সপ্তাহের শুরুতে। ৮২ দিন সেখানে প্রতিরোধ ধরে রেখেছিল ইউক্রেনীয় সেনারা।

রুশ সেনার যাবজ্জীবন শাস্তির সুপারিশ

যুদ্ধাপরাধ ও পূর্বপরিকল্পিত হত্যার দায়ে যে রুশ সার্জেন্টের বিচার করছে কিয়েভ, গতকাল তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার সুপারিশ করেছেন ইউক্রেনীয় আইনজীবীরা। ২১ বছর বয়সী রুশ সার্জেন্ট ভাদিম শিশিমারিনকে গত বুধবার আদালতে তোলা হয় এবং তিনি সেদিন নিজের দোষ স্বীকার করে ঘটনার বর্ণনা দেন। যে বৃদ্ধকে হত্যার দায় তিনি স্বীকার করেছেন, সেই বৃদ্ধের বিধবা স্ত্রীর কাছে গতকাল ক্ষমাও প্রার্থনা করেন শিশিমারিন।

রুশ সেনাদের বিচারপ্রক্রিয়ায় আরো অনেককেই কাঠগড়ায় তোলা হবে বলে জানিয়েছে কিয়েভ।

কিয়েভে খুলল মার্কিন দূতাবাস

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন গত বুধবার এক বিবৃতিতে জানিয়েছেন, ইউক্রেনের রাজধানী কিয়েভে বন্ধ করে দেওয়া মার্কিন দূতাবাসটি চালু করা হচ্ছে। ইউক্রেনে যুদ্ধ শুরুর পরিপ্রেক্ষিতে তিন মাসের জন্য সেটি বন্ধ ঘোষণা করা হয়েছিল।

‘গাজপ্রমের অর্ধেক গ্রাহক রুবলে অ্যাকাউন্ট খুলেছে’

রাশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী আলেক্সান্দার নোভাক গতকাল দাবি করেছেন, তাঁর দেশের রাষ্ট্রায়ত্ত জ্বালানি সংস্থা গাজপ্রমের সঙ্গে গ্যাসচুক্তিতে আবদ্ধ ৫৪ কম্পানির প্রায় অর্ধেকই রুশ মুদ্রায় অর্থ পরিশোধের পদক্ষেপ নিয়েছে।

পশ্চিমাদের নানা নিষেধাজ্ঞার জবাবে রাশিয়া স্পষ্ট জানিয়ে দেয়, তাদের কাছ থেকে গ্যাস নিতে হলে রুবলে অর্থ পরিশোধ করা বাধ্যতামূলক। এ নিয়ে জটিলতার মধ্যে ডেপুটি প্রধানমন্ত্রী জানালেন, গ্রাহকদের প্রায় অর্ধেক রুবলে অ্যাকাউন্ট খুলেছে। সূত্র : এএফপি



সাতদিনের সেরা