kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

বিশ্বব্যাংকের কাছ থেকে ১৬ কোটি ডলার পেল শ্রীলঙ্কা

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বব্যাংকের কাছ থেকে ১৬ কোটি ডলার পেল শ্রীলঙ্কা

চলমান তীব্র অর্থনৈতিক সংকট মোকাবেলায় বিশ্বব্যাংক থেকে কিছু অর্থ পেয়েছে শ্রীলঙ্কা। এদিকে সরকারবিরোধী বিক্ষোভে হামলায় উসকানির অভিযোগে রাজাপক্ষে পরিবারের রাজনৈতিক দলের দুই আইন প্রণেতাসহ তিন নেতাকে গ্রেপ্তার করেছে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী।

নতুন দায়িত্বপ্রাপ্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে আইনসভার অধিবেশনে গতকাল বুধবার জানান, সংকট মোকাবেলায় শ্রীলঙ্কা বিশ্বব্যাংক থেকে ১৬ কোটি মার্কিন ডলার অর্থ পেয়েছে।  

আইন সভায় বক্তব্য দেওয়ার সময় বিক্রমাসিংহে জানান, শ্রীলঙ্কা এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছ থেকেও শিগগিরই অর্থ পাবে।

বিজ্ঞাপন

তিনি আরো জানান, আর্থিক সংস্থান নিশ্চিত করতে এবং বিদ্যমান জ্বালানি ও সার সংকট সমাধানের জন্য তিনি বিদেশি কূটনীতিক ও শ্রীলঙ্কায় নিযুক্ত রাষ্ট্রদূতদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

এদিকে গত সপ্তাহের সহিংসতায় জড়িত থাকার অভিযোগে রাজাপক্ষে পরিবারের নেতৃত্বাধীন রাজনৈতিক দল শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনার (এসএলপিপি) দুই আইন প্রণেতাকে গ্রেপ্তার করেছে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী। তাঁরা হলেন, সনত্ নিশানা ও মিলান জয়াতিলেকে। এ ছাড়া কলম্বোর গ্যালে ফেস পার্কে হামলার অভিযোগে মোরাতুয়া শহরের মেয়র সামানলাল ফার্নান্দোকেও গ্রেপ্তার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর হামলায় নেতৃত্ব দেওয়ার অভিযোগ রয়েছে। দুই আইন প্রণেতাকে গ্রেপ্তারের পর আদালতের মাধ্যমে রিমান্ডে নেওয়া হয়।

প্রধানমন্ত্রী বিক্রমাসিংহের শপথের পর মঙ্গলবার আইনসভার প্রথম অধিবেশন বসে। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে চলা আন্দোলনে ৯ বিক্ষোভকারী নিহত হওয়ার পর গতকাল বুধবার প্রথম জনসমক্ষে দেখা গেছে মাহিন্দা রাজাপক্ষেকে। গতকাল নিজের ছেলেসহ তিনি আইনসভার অধিবেশনে হাজির হন।

এদিকে আইনসভার প্রধান বিরোধী দল সামাগি জানা বালাওয়েগায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে দেশের সমস্যা সমাধানে বিশেষ করে স্বাস্থ্য খাতে সংকট সমাধানে একত্রে কাজ করতে সম্মত হয়েছেন। এর আগে এসজেবি দলের একটি অংশ বিক্রমাসিংহে সরকারের বিরুদ্ধে কঠোর অবস্থানের কথা জানিয়েছিল।

প্রধানমন্ত্রী বিরোধীদলীয় নেতা প্রেমাদাসাকে ওষুধসংকট সমাধানে সহায়তার আহ্বান জানান। এর উত্তরে প্রেমাদাসা বলেন, যা করার প্রয়োজন তা তিনি করবেন। সূত্র : সিলোন টুডে, কলম্বো গেজেট



সাতদিনের সেরা