kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জুন ২০২২ । ১৬ আষাঢ় ১৪২৯ । ২৯ জিলকদ ১৪৪৩

জ্ঞানবাপীর পর মথুরার ঈদগাহ সিল করার দাবি

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের উত্তর প্রদেশের বারানসি শহরের জ্ঞানবাপী মসজিদের পর এবার একই রাজ্যের মথুরায় শাহি ঈদগাহ মসজিদ সিল করার দাবিতে মামলা করেছেন হিন্দুত্ববাদীরা। তাঁদের দাবি, জ্ঞানবাপী মসজিদের মতো শাহি ঈদগাহ মসজিদেও রয়েছে হিন্দুত্বের প্রমাণ।

শাহি ঈদগাহে হিন্দুত্বের প্রমাণ সংগ্রহে সেখানে সমীক্ষা ও ভিডিওগ্রাফির দাবিতে গতকাল মঙ্গলবার একটি মামলা করা হয়েছে এলাহাবাদ হাইকোর্টে। এই মামলার রায় ঘোষণার আগে হিন্দুত্বের প্রমাণ নষ্ট করা হতে পারে, এমন আশঙ্কা প্রকাশ করে পুরো চত্বর সিল করারও দাবি জানান তাঁরা।

বিজ্ঞাপন

আবেদনকারীপক্ষের আইনজীবী মহেন্দ্রপ্রতাপ সিং বলেন, ‘কাশীর তথাকথিত জ্ঞানবাপী মসজিদ চত্বরে সমীক্ষা ও ভিডিওগ্রাফির প্রাথমিক প্রতিবেদন দেখার পরে গত সোমবার আদালত মা শৃঙ্গার গৌরীস্থল (মসজিদের অজুখানা ও তহখানা এলাকা) সিল করার নির্দেশ দিয়েছেন। ’ এর পরই বারানসির জ্ঞানবাপী মসজিদ চত্বরে মোতায়েন করা হয় সিআরপিএফ। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ, কোনোভাবেই জ্ঞানবাপী মসজিদে নামাজে বাধা দেওয়া যাবে না।

মহেন্দ্রপ্রতাপ সিং আরো বলেন, ‘সেখানে (জ্ঞানবাপী মসজিদে) প্রাচীন শিবলিঙ্গের সন্ধান মিলেছে। আমাদের আশঙ্কা, মথুরার শাহি ইদগাহ থেকে এবার এমন ঐতিহাসিক প্রমাণগুলো নষ্ট করে ফেলার চেষ্টা করা হবে। ’ এই পরিস্থিতিতে ঈদগাহ চত্বর সিল করার আবেদন জানান তিনি। মথুরা আদালত আবেদন গ্রহণ করে জানিয়েছেন আগামী ১ জুলাই মামলার পরবর্তী শুনানি হবে।

মথুরার প্রাচীর কাটরা স্তূপ (যা কাটরা কেশবদাস নামে পরিচিত) এলাকায় শ্রীকৃষ্ণের জন্মস্থান কমপ্লেক্সের পাশেই রয়েছে শাহি ইদগাহ মসজিদ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 



সাতদিনের সেরা